বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০১:৫৫ অপরাহ্ন

বাল্য বিয়ে রোধে গণমাধ্যমকে এগিয়ে আসতে হবে : চুমকি

সংসদ সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি বলেছেন, বাল্যবিয়ের সঙ্গে জড়িত পুরুষদের আইনের আওতায় আনার লক্ষ্যে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
আজ বিশ্ব কন্যাশিশু দিবসে রাজধানীর একটি হোটেলে ‘কিশোরী-কিশোরদের আত্ম-উন্নয়নে ইতিবাচক পরিবেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
চুমকি আরো বলেন “বয়ঃসন্ধিকালে কিশোরী ও কিশোররা নানা ধরনের মনো-দৈহিক পরিবর্তনের মধ্যে দিয়ে যায় তাই তারা যেন কোন ভুল করে না বসে, সেজন্যে তাদের উপর বাড়তি নজর রাখতে হবে।”
দিবসটি উপলক্ষে ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল), আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক (সিএজেএন) যৌথভাবে এ অনুষ্ঠানের  আয়োজন করে।
বিশেষ অতিথির বক্তব্যে মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস বাল্য বিবাহকে কন্যাশিশুদের অগ্রগতিতে বড় অন্তরায় হিসেবে উল্লেখ করে বলেন, “বাল্যবিবাহ রোধে গ্রামে গ্রামে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি রয়েছে। কিন্তু করোনা মহামারির এই সময়ে বাল্যবিয়ের বিষয়ে পর্যাপ্ত মনিটরিং এর অভাবে বাল্যবিয়ের হার কিছুটা বেড়ে গিয়েছে।”
ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) এর সিইও ও এমডি জাভেদ আখতার তার বক্তব্যে ইউনিলিভার ও বাংলাদেশ সরকারের অংশীদারিত্বে গৃহীত কর্মসূচিগুলির সফলতার জন্য গণমাধ্যমের সহযোগিতা কামনা করে বলেন, “ডাভ এর সেলফ-এস্টিম প্রজেক্টের আওতায় ২০৩০ সালের মধ্যে বিশ্বের ২৫ কোটি তরুণকে ক্ষমতায়নের মিশনে  নেমেছে।”
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মার্ফি বক্তব্য রাখেন এবং চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্কের সভাপতি মাহফুজা জেসমিন বৈঠকে সভাপতিত্ব করেন। এছাড়াও তিনজন কিশোরী-কিশোরও আলোচনায় অংশ নেন।
আলোচনা শেষে অতিথিদের সাথে ‘ডাভ সেলফ-এস্টিম প্রজেক্ট’ (ডিএসইপি) এর উদ্বোধন করেন মেহের আফরোজ চুমকি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com