মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৫:২৮ অপরাহ্ন

শিরোনামঃ
বগুড়ায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন ইসি গঠনে আইন প্রণয়ন, কমিশনকে শক্তিশালী ও প্রযুক্তিগত সহযোগিতা নিশ্চিত করাসহ বিভিন্ন প্রস্তাব আওয়ামী লীগের জুনিয়র গ্রেড কর্মকর্তাদের বেতন ৫০% পর্যন্ত বৃদ্ধি করেছে ব্র্যাক ব্যাংক ইসি গঠনে আইন ‘যেই লাউ সেই কদু’: বিএনপি আন্দোলনে ‘সংহতি’ জানাতে শাবি ক্যাম্পাসে আ. লীগ নেতারা ভার্চ্যুয়াল আদালতে ফেরার ইঙ্গিত প্রধান বিচারপতির প্রকল্প বাস্তবায়নে জেলা পর্যায়ে কমিটি করার দাবি, সায় নেই সরকারের দেশে করোনার ২০ শতাংশ রোগীই ওমিক্রনে আক্রান্ত টিকা না নিলে ফ্রেঞ্চ ওপেনেও খেলতে পারবেন না জকোভিচ আগামী মাসে সুইজারল্যান্ডের সাথে প্রীতি ম্যাচ খেলবে ইংল্যান্ড

সমুদ্রে ‘আধুনিক বিনোদন কেন্দ্র’ বানাচ্ছে সৌদি!

সৌদি আরব তাদের পর্যটন খাতে নতুনত্ব আনতে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে চায় মধ্যপ্রাচ্যের এ দেশটি। এজন্য ২০২১ থেকে ২০২৫ সাল মেয়াদি কিছু পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো গভীর সমুদ্রে পর্যটনকেন্দ্র গড়ে তোলা।

মূলত গভীর সমুদ্রের তেল-গ্যাসক্ষেত্রগুলো থেকে অনুপ্রাণিত হয়েই এ পরিকল্পনা নেওয়া হয়েছে। সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) ঘোষিত নতুন এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘দ্য রিগ’। যেটির আয়তন হবে দেড় লাখ বর্গমিটারের বেশি। এতে থাকবে তিনটি বিলাসবহুল হোটেল, বিশ্বমানের রেস্তোরাঁ ও বিভিন্ন ধরনের রোমাঞ্চকর কার্যক্রমের আয়োজন।

তবে এ প্রকল্পে কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে সে সম্পর্কে এখনো কিছু স্পষ্ট করা হয়নি। দ্য রিগের প্রচারে যে ভিডিও তৈরি করা হয়েছে সেখানে দেখা গেছে, এতে থাকবে রোলার কোস্টার, ওয়াটার স্লাইট, ডাইভিংসহ নানা আয়োজন। পিআইএফের পক্ষ থেকে এ ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এক বিবৃতিতে পিআইএফ জানিয়েছে, প্রকল্পটি হবে পর্যটকদের জন্য অনন্য আকর্ষণ। আশা করা হচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের এটি আকৃষ্ট করতে সক্ষম হবে। বিশেষ করে এ অঞ্চলের দেশগুলোর মানুষের ভ্রমণের কেন্দ্র হতে চায় সৌদি আরব।
সৌদি আরবের পর্যটন ও বিনোদন খাতের জন্য পিআইএফের নেওয়া ২০২১-২৫ কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এ প্রকল্পের মাধ্যমে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব হবে। এর মাধ্যমে সৌদি ভিশন-২০৩০ অর্জন হবে বলেও প্রত্যাশা করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com