বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৮:২৭ পূর্বাহ্ন

শিরোনামঃ
জুনে এসএসসি, আগস্টে এইচএসসি নিতে চায় বোর্ড দেশে বুস্টার ডোজ পেয়েছেন প্রায় সাড়ে সাত লাখ অনশন ও আন্দোলন ভিন্ন ব্যাপার: জাফর ইকবাল বাংলাদেশ যখন উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই আবার ষড়যন্ত্র শুরু হয়েছে : সরকারি দল বুয়েট ছাত্র আবরার হত্যা মামলা : মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত ১৭ আসামির জেল আপিল শুনানির জন্য গ্রহণ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পেরেরা ফ্রান্সে করোনা ভাইরাসে আক্রান্তের নতুন রেকর্ড নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতির আগেই সরকার টিকা সংগ্রহের উদ্যোগ নেয় : প্রধানমন্ত্রী রাজনীতি ও নির্বাচন নিয়ে বিএনপির সুনির্দিষ্ট কোনো রূপরেখা নেই : ওবায়দুল কাদের

পোশাক শিল্পের জন্য ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট নিয়ে কাজ করতে যৌথ কমিটি গঠন

ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে একাধিক অডিট সম্পাদন কেবলমাত্র প্রতিষ্ঠানগুলোর সময় এবং অর্থের অপচয় করে না, বরং প্রতিষ্ঠানগুলোর জন্য অডিট প্রক্রিয়া জটিল এবং কমপ্লায়েন্স প্রতিপালন কষ্টসাধ্য করে। এ কারনে পোশাক কারখানায় অডিট করার জন্য প্রটোকলগুলোকে একত্রিত করার গুরুত্ব দিনে দিনে জোরালো হচ্ছে।
এমন প্রেক্ষাপটে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নীটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) পোশাক শিল্পের জন্য একটি ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট প্রনয়ণ বিষয়ে কাজ করার লক্ষ্যে একটি কমিটি গঠন করেছে।
রোববার রাজধানীর গুলশান বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ ও বিকেএমইএ’র নেতৃবৃন্দ পোশাক শিল্পের জন্য একটি ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট বিষয়ে আলোচনা করেন এবং একটি যৌথ কমিটি গঠন করেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ সহসভাপতি শহিদউল্লাহ আজিম, সহসভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ এবং বিকেএমইএ নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহসভাপতি ফজলে শামীম এহসান, সহসভাপতি মো. আখতার হোসেন অপূর্ব এবং পরিচালক ইমরান কাদের তূর্য।
বিজিএমইএ সহসভাপতি মিরান আলীর নেতৃত্বে ১১ সদস্যের কমিটি সামাজিক অডিটের জন্য একটি সাধারন কোড অব কন্ডাক্ট এর সম্ভাব্যতা পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করবে, যার মধ্যে রয়েছে স্থানীয় আইন, বিধি এবং নীতিমালা এবং ইউএনজিপিসহ ক্রেতাদের কোড অব কন্ডাক্ট এবং তৃতীয় পার্টি অডিট প্রটোকলসমূহ।
কমিটি স্থানীয় প্রেক্ষাপট বিবেচনা করবে এবং স্থানীয় ও আন্তর্জাতিক নীতিগুলো সর্বোচ্চ বিবেচনায় নিয়ে কাজ করবে। ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট প্রনয়নের একটি সম্ভাব্য উপায় পাওয়ার জন্য কমিটি ব্র্যান্ড, বানিজ্য সংগঠন, একাডেমিয়া এবং সামাজিক অংশীজনসহ আন্তর্জাতিক ষ্টেকহোল্ডারদের সাথে সম্পৃক্ত হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com