সোমবার, ১৬ মে ২০২২, ০৯:০২ অপরাহ্ন

নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান

বিশ্বকাপ সুপার লিগের অর্ন্তভুক্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে  নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান।
গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আফগানরা ৭৫ রানে হারিয়েছে নেদারল্যান্ডসকে। প্রথম ম্যাচ ৩৬ রানে ও দ্বিতীয়টি ৪৮ রানে জিতেছিলা আফগানরা। ফলে সিরিজটি ৩-০ ব্যবধানে জিতে নেয় আফগানিস্তান।
দোহাতে সিরিজের তৃতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে আফগানিস্তান। শুরুটা ভালো হয়নি আফগানদের। ৯ ওভারে ২২ রান তোলেন আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও রিয়াজ হাসান। ১২ রান করে আউট হন  গুরবাজ।
অবশ্য পরের চার ব্যাটারই রানের দেখা পেয়েছেন। রিয়াজ ও নাজিবুল্লাহ জাদরান জোড়া হাফ-সেঞ্চুরি পেয়েছেন। রিয়াজ ৭৫ বলে ৫০ রান করেন। মারমুখী মেজাজে ব্যাট করে ৫৯ বলে ৮টি চার ও ৩টি ছক্কায় ৭১ রানের ইনিংস খেলেন জাদরান। এছাড়া রহমত শাহ ৪৮, অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি ২৮, আজমতুল্লাহ ওমারজাই অপরাজিত ১৫ ও রশিদ খান ৬ বলে অপরাজিত ১৩ রান করেন। এতে ৫০ ওভারে ৫ উইকেটে ২৫৪ রান তুলে আফগানিস্তান।
জবাবে হোয়াইটওয়াশ এড়াতে ব্যাট হাতে শুরুটা  দারুন  ছিলো নেদারল্যান্ডসের। উদ্বোধনী জুটিতে ২২ দশমিক ২ ওভারে ১০৩ রান যোগ করেন দুই ওপেনার স্কট এডওয়ার্ডস ও কলিন অ্যাকারম্যান ।
এডওয়ার্ডসকে ৫৪ রানে শিকার করে আফগানিস্তানকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন লেগ-স্পিনার কায়েস আহমদ।
এডওয়ার্ডসের আউটের পর ব্যাটিং ধস নামে নেদারল্যান্ডসের ইনিংসে। ৭৬ রানে শেষ ৯ উইকেট হারায় তারা। ফলে ৪২ দশমিক ৪ ওভারে ১৭৯ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। অ্যাকারম্যান সর্বোচ্চ ৮১ রান করেন। তার ৯৬ বলের ইনিংসে ৭টি চার ও ২টি ছক্কা ছিলো।
আফগানিস্তানের দুই স্পিনার কায়েস ৩২ রানে ৩টি ও রশিদ খান ৩৭ রানে ২ উইকেট নেন। ম্যাচ সেরা হন আফগানিস্তানের জাদরান ও সিরিজ সেরা হন নেদারল্যান্ডসের এডওয়ার্ডস।
এই সিরিজ জয়ে বিশ^ সুপার লিগের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে উঠে এলো আফগানিস্তান। এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে সবগুলোতে জিতে ৬০ পয়েন্ট সংগ্রহে আছে আফগানদের। ৯ ম্যাচে ৬ জয়ে অস্ট্রেলিয়ার পয়েন্টও ৬০। তবে রান রেটে পিছিয়ে ষষ্ঠ স্থানে অস্ট্রেলিয়া।
আর ম্যাচ ৭ ম্যাচে ২ জয় ও ৪ হারে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে, অর্থাৎ ১৩তম স্থানে নেদারল্যান্ডস।
১৫ ম্যাচে ৯ জয়, ৫ হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়ে ৯৫ পয়েন্ট নিয়ে সবার উপরে বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১২ ম্যাচে ৮ জয় ও ৪ হারে ৮০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com