শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৬:০১ অপরাহ্ন

অনলাইনে ট্রেনের টিকিট: আধা ঘন্টায় হিট ৪০ লাখ

ঈদুল আজহা উপলক্ষে অনলাই‌নে ট্রেনের টি‌কি‌ট বিক্রি শুরু হ‌য়ে‌ছে বুধবার সকাল আটটা থে‌কে। টিকিট ছাড়ার ক‌য়েক মি‌নি‌টের ম‌ধ্যেই সকল টি‌কিট বিক্রি হ‌য়ে গে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছনে রেলও‌য়ে কর্তৃপক্ষ। এর মধ্যে প‌শ্চিম অঞ্চলে টিকিট বিক্রির শুরুতে সার্ভা‌রে হিট ক‌রে ৪০লাখ।

পূর্ব ও প‌শ্চিম এই দুই অঞ্চল মি‌লি‌য়ে সার্ভা‌রে হিট প‌ড়ে‌ছে ৬০ লা‌খেরও বেশী। ফ‌লে টি‌কিট না পে‌য়ে হতাশা প্রকাশ কর‌ছে বেশীরভাগ যাত্রী।

ঈদুল আযহা উপল‌ক্ষে অনলাই‌নে ট্রেনের টি‌কিট সার্ভার জ‌টিলতা কমা‌তে দুই ধা‌পে বিক্রি হচ্ছে ট্রেনের টি‌কিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এদিকে গত বারের মতো এবারের ঈদযাত্রায়ও আন্তঃনগর ট্রেনের সব টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে।

প‌শ্চিম অঞ্চলে সকাল আটটা থে‌কে অনলাইন টি‌কিট বি‌ক্রি শুরু হ‌লেও ক‌য়েক মি‌নি‌টের ম‌ধ্যেই বি‌ক্রি হয় যায় সকল টি‌কিট। আর এই সময় সার্ভা‌রে হিট ক‌রে ৪০লাখ, অন‌্যদি‌কে একই অবস্থা পূর্বাঞ্চলের। বা‌রোটায় বি‌ক্রি শুরু হলেও আধা ঘন্টা ম‌ধ্যেই শেষ হয়ে যায় সকল টি‌কিট। এই সময়টায় হিট ক‌রে ২১লাখ মানুষ।

টিকিট বিক্রি প্রসঙ্গে জানতে চাইলে রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির গণমাধ্যমকে বলেন, এবারই দুটি জোন ভাগ করে ভিন্ন সময়ে ট্রেনের টিকিট বিক্রি চলছে। গতবার একসঙ্গে আড়াই কোটি পর্যন্ত ক্লিক পরেছিল। সেখানে এবার ক্লিক হয়েছে মাত্র ৪০ লাখের মতো। দুটি জোন ভাগ করে দেওয়াতে ক্লিকের সংখ্যা কমে এসেছে। এর জন্য কোনো বাফারিং হয়নি। টিকিট প্রত্যাশীদের কোনো ভোগান্তিতে পড়তে হয়নি।

তবে এই যখন অবস্থা, ঘন্টার পর ঘন্টা অনলাই‌নে ব‌সে থে‌কে টি‌কিট না পে‌য়ে হতাশা প্রকাশ ক‌রে‌ছেন অ‌নে‌কে। এক যাত্রী ফেসবুকে লিখেছেন, ‘জীবন যুদ্ধে হেরে গেলাম। অনেক চেষ্টা করেও পেলাম না। আমার ২৩ তারিখে চিটাগাং থেকে ঢাকার টিকিট কাটা আছে। ভেবেছিলাম সকালে নেমে ২৪ তারিখে রংপুর এক্সপ্রেসে যাত্রা করব। কিন্তু সে আশা পূরণ হলো না।’

১৪জুন থে‌কে শুরু হওয়া টি‌কিট বি‌ক্রি চল‌বে ১৮জুন পর্যন্ত। এরপর ২৫ জুনের টিকিট পাওয়া যাবে ১৫ জুন; ২৬ জুনের টিকিট ১৬ জুন; ২৭ জুনের টিকিট ১৭ জুন এবং ২৮ জুনের টিকিট ১৮ জুন বিক্রি করা হবে। এছাড়া ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯, ৩০ জুন ও ১ জুলাইয়ের টিকিট বিক্রি করা হবে। ঈদ পরবর্তী ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে ২২ জুন।

তবে বিক্রিত টিকিট এবার ফেরত নেওয়া হবে না ব‌লে জা‌নি‌য়ে‌ছেন রেলও‌য়ে কর্তৃপক্ষ। এ‌দি‌কে ট্রেনের ২৫শতাংশ স্ট‌্যা‌নিডং টি‌কিট যাত্রীরা কাউন্টা‌রেই কাট‌তে পার‌বেন যাত্রা দিন ব‌লে জা‌নি‌য়ে‌ছেন তারা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com