সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৩:২১ পূর্বাহ্ন

শিরোনামঃ
ডিপজল-জয় চৌধুরীর মারামারি! দশম-দ্বাদশে নিয়মিত ক্লাস, বাকিদের সপ্তাহে একদিন কাশিমপুর কারাগারের জেল সুপার ও জেলার প্রত্যাহার যাদের ঘর নেই, জমি নেই এরকম ৬৬ হাজার মানুষকে বাড়ী করে দিলো সরকার – রেলপথ মন্ত্রী  ২ মাস পর প্রথম রোগী শনাক্ত নিউজিল্যান্ডে সিনেমায় অভিনয় করছেন নায়লা নাঈম! ‘মাদকসম্রাট’ হিসেবে পরিচিত চীনা বংশোদ্ভূত কানাডার নাগরিক সে চি লোপ গ্রেপ্তার হয়েছেন নভেল করোনাভাইরাসের মহামারীর কারণে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষা অটো পাস সংক্রান্ত বিল জাতীয় সংসদে পাস একটি স্বার্থান্বেষী মহল করোনার টিকা নিয়ে অপপ্রচার চালাচ্ছে -ওবায়দুল কাদের সোমবার করোনার ৫০ লাখ টিকা দেশে আসছে: স্বাস্থ্যমন্ত্রী

যুক্তরাজ্যের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি চায় ডিসিসিআই

সোমবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এই প্রস্তাব করেন ডিসিসিআইর নেতারা।

এ সময় ডিসিসিআই‌র নবনির্বাচিত সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ব্রেক্সিট পরবর্তী (ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদ) সময়ে যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ আরও সম্প্রসারণের লক্ষ্যে মুক্ত বাণিজ্য চুক্তি সইয়ের উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ এলডিসি (নিম্ন আয়ের দেশ) থেকে উত্তরণ হলে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। সেজন্য এখন থেকেই প্রয়োজনীয় কৌশলপত্র প্রণয়নের উদ্যোগ নিতে হবে। এছাড়া রপ্তানি বাড়াতে পণ্যের বহুমুখীকরণের পদক্ষেপ জরুরি।

রিজওয়ান রাহমান বলেন, কোম্পানি আইনের আওতায় একক ব্যক্তি মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠান নিবন্ধনের ক্ষেত্রে মূলধনের পরিমাণ ২৫ লাখ টাকা ও বিক্রয় সীমা এক কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে এ সীমা পুনর্বিবেচনার আহ্বান জানান তিনি।

ডিসিসিআই’র নতুন কমিটিকে স্বাগত জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বৈশ্বিক অর্থনীতি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। এ অবস্থায় বিশ্ব বাজারে নিজেদের রপ্তানি পণ্যের স্থান ধরে রাখা ও নতুন বাজার সম্প্রসারণের জন্য পণ্যের বহুমুখীকরণ আবশ্যক। এ ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক গবেষণা কার্যক্রম বৃদ্ধির কোনও বিকল্প নেই।

ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) খাতকে অর্থনীতির চালিকাশক্তি উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে জিডিপিতে এ খাতের অবদান প্রায় ২৬ শতাংশ। এই খাতের বিকাশে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বৈঠকে ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহসভাপতি এন কে এ মবিন সহসভাপতি মনোয়ার হোসেন, মহাসচিব আফসারুল আরিফিন, সচিব জয়নাল আবদীন প্রমুখ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com