রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:০৮ অপরাহ্ন

রাজস্ব ব্যবস্থাপনায় যেসব দুর্বলতা রয়েছে, সেগুলো দূর করতে হলে অটোমেশনে যেতে হবে -মুস্তফা কামাল

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে সেরা করদাতা সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।করযোগ্য সবাইকে করের আওতার আনার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, কর প্রদানে উপযুক্ত যারা, তাদের সবাইকে আমরা করের আওতায় আনতে চাই। করহার যৌক্তিকভাবে হ্রাস করলে, আশা করি করনেট সম্প্রসারণ হবে। নতুন নতুন করদাতা করের আওতায় চলে আসবে।

তিনি বলেন, কর-জিডিপি অনুপাতের দিক দিয়ে বাংলাদেশ পিছিয়ে আছে। আমাদের কর-জিডিপির অনুপাত অন্তত ১৬ থেকে ১৭ শতাংশে থাকা দরকার। কিন্তু ব্যবধানটা অনেক বেশি। রাজস্ব আয় বাড়লেও কর-জিডিপির অনুপাত এখনও ১০ শতাংশে রয়ে গেছে। এই ব্যবধান কমানোর জন্য আমাদের ডিজিটাল রাজস্ব ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে।

মুস্তফা কামাল বলেন, রাজস্ব ব্যবস্থাপনায় যেসব দুর্বলতা রয়েছে, সেগুলো দূর করতে হলে অটোমেশনে যেতে হবে। শারীরিকভাবে উপস্থিত হয়ে রাজস্ব আদায় করার মতো কোনো কিছু রাখা যাবে না। ডিজিটাল পরিশোধ পদ্ধতি এমনভাবে চালু করতে হবে, যাতে করদাতারা রাজস্ব পরিশোধ করার সাথে সাথে এনবিআরের সার্ভারে তথ্য চলে আসে। এর পাশাপাশি বন্দরগুলোতে প্রয়োজনীয় সংখ্যাক স্ক্যানার মেশিন বসানো অতি জরুরি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com