রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন

গরুর দাম সর্বোচ্চ কত হতে পারে? দুই লাখ? চার লাখ? দশ লাখ? বিশ লাখ?

মাত্র ১৪ মাস বয়সী একটি বকনা গরুর দাম সর্বোচ্চ কত হতে পারে? দুই লাখ? চার লাখ? দশ লাখ? বিশ লাখ? আপনার কল্পনাকে হার মানাবে। বিশ্বরেকর্ড গড়ে ব্রিটেনে সম্প্রতি ওই গরুটি বিক্রি হয়েছে ৩ লাখ ৬০ হাজার ডলারে, বাংলাদেশি মুদ্রায় যা তিন কোটি টাকারও বেশি। গবাদি পশু বিষয়ক সংস্থা ব্রিটিশ লিমোজিন ক্যাটেল সোসাইটি জানিয়েছে, এতো দামে আর কোনো গরু এর আগে বিক্রি হয়নি।

আর এই অবিশ্বাস্য দামে গরুটি বিক্রির পেছনে এর নামের সংযোগ রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো। গরুটির নাম ‘পশস্পাইস’, যে নামে পরিচিত ছিলেন পপতারকা ভিক্টোরিয়া বেকহ্যাম। স্পাইসগার্লসের হয়ে যখন তিনি গাইতেন, তখনই তার ভক্ত ছিলেন গরুটির ফার্মমালিক ক্রিস্টাইন উইলিয়ামস।

লজ হিল নামের গরুর ফার্মটি ১৯৮৯ সালে তার প্রয়াত বাবা ডন উইলিয়ামসের সাথে শুরু করেছিলেন তিনি। তাদের খামারের গরুগুলো প্রতিবছর নিলামে বিক্রি হয়। তবে এবার তার খামারের ‘পশস্পাইস’ যে এতো বিশাল অঙ্কে বিক্রি হবে তা কল্পনাও করতে পারেননি ক্রিস্টাইন। কারণ, করোনা মহামারীর কারণে সর্বত্র যে খারাপ সময় চলছে, তা তাকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছিল। তিনি নিশ্চিত ছিলেন না ‘পশ স্পাইস’কে এবারের নিলামে বিক্রি করতে পারবেন কিনা! অবশেষে সেই গরুটি এ মাসের শুরুর দিকে অনুষ্ঠিত নিলাম থেকে ম্যানচেস্টার ও কামব্রিয়ার কয়কজন পশু কারবারি যৌথভাবে কিনে নেন।

এ বিষয়ে ক্রিস্টাইনের ভাষ্য, ‘আমরা প্রথমে দুশ্চিন্তায় ছিলাম যে এবছর গরুর দাম কেমন উঠবে তা নিয়ে। তবে এখন সব দুশ্চিন্তা ধুয়ে মুছে গেছে। ও (পশ স্পাইস) এখন একটি চারপেয়ে সুপার মডেলে পরিণত হয়েছে। ও আসলে দেখতে একদম ওর মায়ের মত হয়েছে। ওর মা জিঞ্জারস্পাইস খুবই অসাধারণ ছিল। অনেকগুলো স্বাস্থ্যবান বাচ্চার জন্ম দিয়েছিল সে।’

এত দামে বিক্রি হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি গরুটি তার বংশ বিশেষত তার মায়ের কারণে এত ভালো দামে বিক্রি হয়েছে।’

‘পশস্পাইস’র মায়ের নামও ছিল অপর ‘স্পাইসগার্লস’ সদস্য ‘জিঞ্জারস্পাইস’র নামে!

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com