মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৩:৪৯ অপরাহ্ন

শিরোনামঃ
বগুড়ায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন ইসি গঠনে আইন প্রণয়ন, কমিশনকে শক্তিশালী ও প্রযুক্তিগত সহযোগিতা নিশ্চিত করাসহ বিভিন্ন প্রস্তাব আওয়ামী লীগের জুনিয়র গ্রেড কর্মকর্তাদের বেতন ৫০% পর্যন্ত বৃদ্ধি করেছে ব্র্যাক ব্যাংক ইসি গঠনে আইন ‘যেই লাউ সেই কদু’: বিএনপি আন্দোলনে ‘সংহতি’ জানাতে শাবি ক্যাম্পাসে আ. লীগ নেতারা ভার্চ্যুয়াল আদালতে ফেরার ইঙ্গিত প্রধান বিচারপতির প্রকল্প বাস্তবায়নে জেলা পর্যায়ে কমিটি করার দাবি, সায় নেই সরকারের দেশে করোনার ২০ শতাংশ রোগীই ওমিক্রনে আক্রান্ত টিকা না নিলে ফ্রেঞ্চ ওপেনেও খেলতে পারবেন না জকোভিচ আগামী মাসে সুইজারল্যান্ডের সাথে প্রীতি ম্যাচ খেলবে ইংল্যান্ড

কিডনিরও মারাত্মক ক্ষতি করতে পারে করোনা

করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগ এমন লোকদের কিডনিরও মারাত্মক ক্ষতি করতে পারে যাদের আগে কিডনি রোগের কোনো ইতিহাস ছিল না। ভারতের একজন নেফ্রোলজিস্ট বলেছেন যে, মারাত্মক এই ভাইরাস দীর্ঘমেয়াদে অনেক মানুষের কিডনির এমন ক্ষতি করেছে যে তাদের ডায়ালাইসিস করা প্রয়োজন হয়েছে।

করোনাভাইরাস ফুসফুসের ক্ষতি করে বলে আগে জানা গেলেও মস্তিষ্ক, হার্ট এবং কিডনির মতো অন্যান্য অঙ্গের ক্ষতি নিয়েও এখন গবেষণা করা হচ্ছে।

ভারতের অ্যাপোলো হাসপাতালের নেফ্রোলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ সামির তাওয়াকলি বলেছেন, ‘কোভিড অনেক গুরুতর কিডনির সমস্যা সৃষ্টি করছে, এমনকি যারা আগে কোনো ধরনের কিডনি রোগে আক্রান্ত হননি তাদেরও। কোভিড সংক্রমণে ভুগছেন এমন প্রায় ৩০% লোকের কিডনি সমস্যা রয়েছে। আর যাদের আগে থেকেই কিডনির সমস্যা ছিল তারা করোনায় আক্রান্ত হওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন, যার ফলে অনেকের মৃত্যুও হয়েছে’।

৬০ বছরের বেশি বয়সী যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা এবং স্থূলতা রয়েছে তাদের কিডনি সংক্রান্ত জটিলতা হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে।

এই বিশেষজ্ঞ বলছেন, কোভিড-১৯ সরাসরি কিডনির কোষের ক্ষতি করতে পারে, অথবা রক্ত জমাট বাঁধিয়ে কিডনিতে রক্ত প্রবাহ কমিয়ে দিতে পারে। রক্তে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ার ফলেও কিডনির ক্ষতি হয়।

কোভিড-১৯ এর কারণে কিডনি রোগে আক্রান্ত একজন ব্যক্তির উপসর্গগুলো সম্পর্কে ডাঃ তাওয়াকলি বলেন যে, রোগীর প্রস্রাবের আউটপুট কমে যাবে, সারা শরীর ফুলে যাবে, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, বমি, অলসতা, অস্থিরতা, দুর্বলতা দেখা দিবে এবং গুরুতর ক্ষেত্রে মানসিক বিভ্রান্তি, কোমা এবং খিঁচুনি হতে পারে।

এই বিশেষজ্ঞ অবশ্য বলেছেন যে, কোভিড সংক্রমণ শুধুমাত্র দীর্ঘস্থায়ী সমস্যা সৃষ্টি করে না, এবং কিডনিতে বড় ধরনের ক্ষয়ক্ষতির কারণও হতে পারে, যা বেশিরভাগ ক্ষেত্রেই আর ভালো নাও হতে পারে।

ডাঃ তাওয়াকলি বলেন, ‘কোভিড সংক্রমণ হয়নি এমন ব্যক্তির তুলনায় আপনার যাদের কোভিড সংক্রমণ হয়েছে তাদের দীর্ঘস্থায়ী কিডনির সমস্যা হওয়ার সম্ভাবনা প্রায় ৩৫% বেশি’।

এই ডাক্তার কোভিড হওয়ার ঝুঁকি এড়াতে স্যানিটাইজেশন, মাস্ক এবং সামাজিক দূরত্বের মতো সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করার পরামর্শ দেন। তিনি আরও বলেন, যে রোগীদের ডায়ালাইসিস প্রয়োজন তাদের কোনোভাবেই এটি মিস করা উচিত নয়।

তিনি কিডনি রোগীদের সম্পূর্ণরূপে টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন, কারণ টিকা সংক্রমণের ক্ষেত্রে গুরুতর অসুস্থতা থেকে রক্ষা করতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com