শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৫:১৫ অপরাহ্ন

নার্সদের যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি স্বাস্থ্যসেবার  উন্নয়ন সম্ভব বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞগণ

রাজধানীর একটি হোটেলে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট ও অর্থ মন্ত্রণালয়ের  স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম -এসইআইপি’র যৌথ আয়োজনে ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন স্পেশালাইজড নার্সিং কারিকুলাম অ্যান্ড কম্পিটেন্সি স্ট্যান্ডার্ড’ শীর্ষক কর্মশালায় বক্তৃতাকালে এ মন্তব্য করেন বিশেষজ্ঞগণ।

কর্মশালায় বক্তব্য রাখেন এসইআইপি প্রকল্পের নির্বাহী প্রকল্প পরিচালক মো. জাহিদুল হক,  বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার সুরাইয়া বেগম,  কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লিমিটেডের পরিচালক মহাবীর পতি ও  কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লিমিটেডের উপদেষ্টা মোহাম্মদ ফারুক।

এসইআইপি প্রকল্পের নির্বাহী প্রকল্প পরিচালক মো. জাহিদুল হক বলেন, বর্তমানে মেধাবী ছাত্রছাত্রীরা নার্সিং পেশায় আসছেন। এটি একটি সম্মানজনক পেশা। এখন এটি সবাই উপলব্ধি করতে পারছেন। নার্সদের কার্যকর প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে মাতৃমৃত্যুর হার ও শিশুমৃত্যুর হার অনেক কমানো যাবে। পাশাপাশি উন্নত কিশোরী স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য নিশ্চিত করা যাবে।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লিমিটেডের উপদেষ্টা মোহাম্মদ ফারুক বলেন , নার্সিং পেশা এখন পিছিয়ে নেই। এটি বর্তমানে একটি স্বাধীন পেশা। আমাদের যথেষ্ট পরিমাণ দক্ষ জনবল রয়েছে। তাই নার্সদের জন্য এখনই একটি যুগোপযোগী নিয়োগবিধি প্রণয়ন করা প্রয়োজন।

কর্মশালার দ্বিতীয় অংশ টেকনিক্যাল সেশনে অংশ নেন কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ  প্রফেসর ডা. মোহাম্মদ আব্দুল হালিম, ভাইস-প্রিন্সিপাল  শেফালী সরকার,  এসইআইপি প্রকল্পের উপ-নির্বাহী প্রকল্প পরিচালক রেহানা পারভীন ও কুমুদিনী নার্সিং কলেজের প্রিন্সিপাল সিস্টার রীণা ক্রুজ।

অনকোলজি কেয়ার, ক্রিটিক্যাল কেয়ার এবং ট্রমা কেয়ার বিষয়ে নিবন্ধিত নার্সদের দক্ষতা অর্জনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নের গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশে নার্সিং শিক্ষা ও প্রশিক্ষণদাতা কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের সাথে এসইআইপি-এর যৌথ উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com