বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:২২ পূর্বাহ্ন

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

বিবাদ ও উত্তেজনা উস্কে দেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় চীনে এক বিলিয়নিয়ার ব্যবসায়ীকে ১৮ বছরের কারাবাসের শাস্তি দিয়েছে দেশটির সরকার। সাজাপ্রাপ্ত ব্যবসায়ীর নাম সান দাও (৬৭)। কারাবাসের পাশাপাশি তাকে ৩ দশমিক ১১ ইয়ান অর্থদণ্ড দেয়া হয়েছে বলেও জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সরকারের বিরুদ্ধে উস্কানি ছাড়াও তার বিরুদ্ধে অবৈধভাবে জমি দখল, সরকারি স্থাপনায় হামলার জন্য লোক জমায়েত এবং সরকারি কর্মকর্তাদের কাজে বাধা দেয়ার অভিযোগও আনা হয়েছে।

সান দাও চীনের হেবেই প্রদেশের উত্তরাঞ্চলের সবচেয়ে বড় প্রাইভেট এগ্রিকালচারাল ফার্মের মালিক। মাংস প্রক্রিয়াজাতকরণ থেকে শুরু করে দেশব্যাপী পেটফুড সাপ্লাইয়ের ব্যবসা তার।

‘অবৈধভাবে তহবিল সংগ্রহের’ অভিযোগে ২০০৩ সালেও তাকে কারাদণ্ড দেয়া হয়। তবে অধিকারকর্মী ও দেশটির জনগণের চাপে ওই মামলা থেকে রেহাই পান তিনি।

চীনের ভিন্নমতাবলম্বী রাজনৈতিক  ব্যক্তিদের সঙ্গে সানের যোগাযোগ রাখার অভিযোগ রয়েছে। অতীতে বিভিন্ন সময়ে তিনি প্রান্তিক পর্যায়ে সরকারের নীতির সমালোচনা করেছেন।

তিনি ২০১৯ সালে আফ্রিকান সোয়াইন ফ্লুর বিস্তারের সরকারের ভূমিকা নিয়ে প্রকাশ্যে চীনা সরকারের সমালোচনাকারীদের মধ্যে একজন। সে সময়ে তার কোম্পানিও ক্ষতিগ্রস্ত হয়। পরে দেশটির অর্থনীতিতে তা ব্যাপক প্রভাব ফেলে।

সরকার পরিচালিত একটি ফার্মের সঙ্গে জমি সংক্রান্ত ঝামেলার জেরে গত বছর সান দাওকে আটক করা হয়। সেসময় তার ২০ আত্মীয় ও ব্যবসায়ী সহযোগীকেও আটক করা হয়। সেসময় সান দাও বলেন, ‘ওই ঘটনায় পুলিশের সঙ্গে ঝামেলায় তার বেশ কয়েকজন কর্মী আহত হন।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com