বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:৫৬ পূর্বাহ্ন

অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ শুরু আজ

স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এই তথ্য জানিয়েছেন।

সাপ্তাহিক স্বাস্থ্য বুলেটিনে তিনি বলেন, আগস্টের দুই তারিখ সোমবার থেকে শুরুতে ঢাকা শহর এবং ঢাকা বিভাগের সকল জেলায় দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে। আগস্টের সাত তারিখ থেকে সারা দেশে দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সেক্ষেত্রে প্রথম ডোজের পর অপেক্ষমানদের মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠানো হবে। তবে দ্বিতীয় ডোজের জন্য ইতিপূর্বে যাদেরকে এসএমএস দেয়া হয়েছিল কিন্তু টিকা পাননি তাদের দ্বিতীয় ডোজ নিতে এসএমএস প্রয়োজন হবে না।

স্বাস্থ্য পরিচালক বলেন, জাপান থেকে কোভ্যাক্সের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সোয়া ১০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। আগামীকাল মঙ্গলবার আরও সোয়া ছয় লাখ ডোজ আসবে। এতে ঘাটতি টিকার সংস্থান হয়েছে। ফলে এ টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমানদের পূর্ণাঙ্গ টিকা দেয়া সম্ভব হবে।

দেশের ১৫ লাখ ২১ হাজারের বেশি মানুষ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন। ভারত থেকে কোভিশিল্ড নামে পরিচিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার রপ্তানি বন্ধ করে দেয়ায় এর মজুদ শেষ হয়ে যায়। এ কারণে দ্বিতীয় ডোজ দিতে পারেননি এই বিশাল সংখ্যক মানুষ।

যারা সেই তালিকায় রয়েছেন তাদের প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নিয়েছেন সেখানে গিয়েই দ্বিতীয় ডোজ নিতে হবে। যারা দ্বিতীয় ডোজ নেবার জন্য এসএমএস পেয়েছেন তাদের নতুন করে মেসেজের জন্য অপেক্ষা করতে হবে না। আগের বার্তাটি দেখিয়েই তারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

তবে সাথে করে প্রথম ডোজ নেবার জন্য যে কার্ডটি ছিল সেটি নিয়ে যেতে হবে। দ্বিতীয় ডোজ হিসেবে অন্য কোন টিকা না নেবার ব্যাপারে সতর্ক করে দেন শামসুল হক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com