বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২:৩৪ অপরাহ্ন

চব্বিশ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক শহর তালেবানের দখলে

আফগানিস্তানে ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। জাওঝান প্রদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর শেবেরঘান দখলে নিয়েছে তারা।

সরকারি বাহিনীর সঙ্গে এক সপ্তাহের লড়াইয়ের পর শনিবার তারা শহরটির নিয়ন্ত্রণ নেয় বলে জানিয়েছে আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ।

সরকারি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, নিরাপত্তা বাহিনী কেবল খাজা দাকো জেলায় প্রাদেশিক বিমানবন্দর এলাকায় অবস্থান করছে।

এই জেলাটি শেবেরঘান থেকে ১৭ কিলোমিটার দূরে। এটি আফগান সাবেক ভাইস প্রেসিডেন্ট মার্শাল আবদুল রশিদ দোস্তুমের নিজ শহর।

তালেবানের নিয়ন্ত্রণে যাওয়া এটি দ্বিতীয় প্রাদেশিক রাজধানী। আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়।

জাওঝানের পতনের জন্য আইনপ্রণেতারা কেন্দ্রীয় সরকারের অবহেলাকে দায়ী করেছেন। তারা বলেছেন, সরকার এ বিষয়ে নির্বিকার ছিল।

শনিবারই দেশের নিরাপত্তা পরিস্থিতি, বিশেষ করে উত্তরঞ্চলীয় প্রদেশগুলোর অবস্থা নিয়ে আলোচনা করতে দোস্তুমের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট আশরাফ গানি।

প্রায় দুই দশকের সংঘাতের পর মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের সময় তালেবান যোদ্ধারা ব্যাপক লড়াই শুরু করে। ইতোমধ্যে তারা দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

তালেবান বর্তমানে গ্রামীণ জনপদের বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ’র অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। হেরাত ও কান্দাহারসহ বিভিন্ন নগরীতে সরকারি বাহিনীকে কোণঠাসা করে ফেলেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com