শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন

মনিটাইজেশন নীতিমালা শিথিল করলো ইউটিউব, তবে

সামাজিক মাধ্যম থেকে আয় করবেন তাহলে আপনাকে কিছু বিষয় জানতে হবে। আর এসব বিষয়ে যত দক্ষ হবেন ততই আপনার আয় বাড়বে।

বর্তমানে সামাজিক মাধ্যম ইউটিউব থেকে আয় করার নানা সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে ইউটিউবও আপনাকে সহযোগিতা করছে। তারা আপনার আয়ের পথ সহজ করার জন্য নতুন কিছু উদ্যোগ নিয়েছে। আসুন সে সব জেনে নি।

জানা যায়, ইউটিউবের মনিটাইজেশন বা অর্থ পাওয়ার সুবিধা চালু করে যেকোনো ইউটিউব চ্যানেলের মাধ্যমে আয় করা যায়। কিন্তু চাইলেই ইউটিউবের মনিটাইজেশন সুবিধা চালু করা সম্ভব হয় না। এ জন্য মানতে হয় বেশ কিছু শর্ত। ফলে নতুন চ্যানেলগুলোর ভিডিওর মান যতই ভালো হোক না কেন, শর্ত মানতে ব্যর্থ হওয়ায় ইউটিউব থেকে আয় করতে পারে না। বিষয়টি বিবেচনা করে নিজেদের মনিটাইজেশন নীতিমালা শিথিল করছে ইউটিউব।

মঙ্গলবার (১৩ জুন) ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এতদিন ইউটিউব থেকে উপার্জন শুরু করার ক্ষেত্রেও বেশ কিছু ধাপ পার করতে হতো। পলিসি অনুযায়ী, যেকোনো চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা কমপক্ষে হতে হতো ১ হাজার। এখানেই শেষ নয়, ওয়াচ আওয়ার ৪০০০ ঘণ্টা বা শর্টটে ১০ মিলিয়ন ভিউ হলেই তবে চ্যানেলে মনিটাইজেশন হতো। কিন্তু এই লক্ষ্য পূরণ করা নতুন চ্যানেলের জন্য অত্যন্ত কঠিন। সেই কথা চিন্তা করেই নতুন নীতিমালা নিয়ে এসেছে ইউটিউব।

এবার আর ১০০০ নয়, সাবক্রাইবারের সংখ্যা ৫০০ হলেই চ্যানেল মনিটাইজেশন হবে। অর্থাৎ, উপার্জন করতে পারবেন টাকা। সেই সঙ্গে ওয়াচ আওয়ার কমিয়ে করা হয়েছে ৩০০০ ঘণ্টা।

তবে এই মুহূর্তে নির্দিষ্ট কয়েকটি দেশের ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন। তার মধ্যে আছে যুক্তরাষ্ট্র, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com