রবিবার, ২৩ Jun ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

তুরস্কের ভেটো : ন্যাটোতে যোগ দিতে পারবে না সুইডেন

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের আবেদন আবারও আটকে দিতে পারে তুরস্ক। কারণ সে দেশের রাজধানীতে পবিত্র কোরআন অবমাননার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে মুসলিম বিশ্ব। এই ঘটনায় পাকিস্তানের অনুরোধে জাতিসংঘের বৈঠক অনুষ্ঠিত হয়। সারাবিশ্বের তীব্র প্রতিক্রিয়ায় শেষ পর্যন্ত সুইডেন ক্ষমা চেয়েছে।

এদিকে সুইডিশ রাজধানীতে পবিত্র কোরআন অবমাননা করা এবং পোড়ানোর ফলে সুইডেনের মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের সম্ভাবনা শেষ করে দিয়েছে। সুইডেন কোনোভাবেই তুরস্ককে ভেটো প্রদান না করতে রাজি করাতে পারেনি।

স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে ‘প্রতিবাদ’ জানানো তথা কোরআন পোড়ানো অনুমোদন করায় সুইডিশ সরকারের প্রতি ক্রুদ্ধ হয়ে আছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। এরদোগান বলেছেন, ‘যারা অপরাধের অনুমতি দেয়, তারা অপরাধকারীদের মতোই দায়ী।’ তিনি বলেন, কোরআন পোড়ানো বন্ধ না হওয়া পর্যন্ত সুইডেনের ন্যাটোতে প্রবেশের সুযোগ নেই।

তুরস্ক আরেকটি কারণে ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তির বিরোধী। সেটা হলো কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির পিকেকে উগ্রবাদীদের সুইডেনের আশ্রয় প্রদান।

সুইডেন জানিয়েছে, তারা তুরস্কের সাথে আলোচনা করতে রাজি হওয়ার মাধ্যমে এই শর্তটি পূরণ করেছে। এমনকি সন্ত্রাসী সংগঠনটিকে অবৈধ করে একটি বিলও আনা হয়েছে। সুইডিশ সরকার এখন পবিত্র গ্রন্থে অগ্নিসংযোগকে অপরাধ হিসেবে চিহ্নিত করে একটি আইন প্রণয়নের চিন্তা করছে।

সুইডেনের আইনমন্ত্রী গানার স্ট্রোমার বৃহস্পতিবার বলেন, ‘বর্তমান ব্যবস্থা ভালো না খারাপ, তা নিয়ে চিন্তা করছি এখন। আমরা গত সপ্তাহে দেখেছি যে কোরআন পোড়ানো আমাদের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে।’ সূত্র : আরব নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com