শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন

গাজা সিটির কেন্দ্রস্থলে ইসরায়েলি বাহিনী, হামাসের সাথে ব্যাপক সংঘর্ষ

ফিলিস্তিনের গাজা উপত্যকার কেন্দ্রস্থলে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সুবিশাল সুড়ঙ্গ নেটওয়ার্ক শনাক্ত ও নিষ্ক্রিয় করার লক্ষ্যে ইসরায়েলি সৈন্যরা স্থল, বিমান এবং সমুদ্রপথে একসঙ্গে হামলা চালিয়েছে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গ্যালেন্ট।

মঙ্গলবার এ তথ্য জানায় বার্তাসংস্থা বিবিসি ও রয়টার্স।

মূলত গাজা সিটির কেন্দ্রস্থলে হামাসের প্রধান শক্ত ঘাঁটির অবস্থান। ইসরায়েল বলছে যে তার সৈন্যরা ঘনবসতিপূর্ণ শহরের কেন্দ্রস্থলে অগ্রসর হয়েছে কিন্তু হামাস জানিয়েছে যে তাদের যোদ্ধাদের সাথে ইসরায়েলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ হচ্ছে।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছেন যে তাদের লক্ষ্য, গাজায় হামাসের অবকাঠামো, তাদের কমান্ডার, বাঙ্কার এবং যোগাযোগ কক্ষ ধ্বংস করা।

প্রধান ইসরায়েলি সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি জানিয়েছেন যে, ইসরায়েলের কমব্যাট ইঞ্জিনিয়ারিং বাহিনী গাজার তলদেশে কয়েকশ কিলোমিটার (মাইল) বিস্তৃত হামাসের একটি টানেলের নেটওয়ার্ক ধ্বংস করতে বিস্ফোরক যন্ত্র ব্যবহার করছে।

এদিকে হামাস এবং ইসলামিক জিহাদ সংগঠনের সূত্র জানায়, ইসরায়েলি ট্যাংকগুলো টানেলে অভিযানের সময় হামাস যোদ্ধাদের কাছ থেকে ব্যাপক প্রতিরোধের সম্মুখীন হয়েছে।

তবে ইসরায়েলি বাহিনী এবং হামাসের যুদ্ধক্ষেত্রের দাবি যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও জানিয়েছিলেন যে তা সৈন্যরা গাজা শহরের “অভ্যন্তরে” ঘেরাও করছে এবং অভিযান চালাচ্ছে। এ সময় তিনি গাজার জনগণকে দক্ষিণে যাওয়ার পরামর্শ জানান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com