শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

ইইউর নীতিমালা সরবরাহ চেইনে প্রভাব ফেলবে

স্মার্ট ডিভাইস ব্যবহারে সাইবার নিরাপত্তা নিশ্চিতে নতুন নীতিমালা প্রণয়ন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে এ নীতিমালার কারণে দেশটির প্রযুক্তি সরবরাহ খাতে মহামারী সময়ের মতো বিরূপ প্রভাব ফেলবে। সম্প্রতি সিমেন্স, এরিকসন ও স্নেইডার ইলেকট্রিকসহ বিভিন্ন কোম্পানি এক সতর্কবার্তায় এ কথা জানিয়েছে। খবর রয়টার্স।

গত বছর ইউরোপীয় কমিশন প্রস্তাবিত সাইবার রেজিলিয়েন্স অ্যাক্টে বলা হয়, নির্মাতারা তাদের পণ্যের নিরাপত্তাঝুঁকি মূল্যায়ন করবেন। পাশাপাশি পাঁচ বছর থেকে পণ্যের প্রত্যাশিত জীবৎকালের ঝুঁকি প্রশমনে সংশোধনমূলক ব্যবস্থা নেবে।

ইন্টারনেটযুক্ত ডিভাইসের আমদানিকারক ও পরিবেশকদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে। হ্যাকাররা ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে অর্থ দাবি করার ঘটনার কারণে বর্তমানে সাইবার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রতিনিয়ত বাড়ছে।

ইইউর শিল্পপ্রধান থিয়েরি ব্রেটন ও ডিজিটাল প্রধান ভেরা জোরোভাকে লেখা এক যৌথ চিঠিতে প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা তাদের উদ্বেগের কথা প্রকাশ করেছেন। সতর্কবার্তায় তারা জানান, এ নীতিমালা সরবরাহ চেইনে বাধা সৃষ্টি করতে পারে। গৃহস্থালি সরঞ্জাম থেকে শুরু করে খেলনা, সাইবার নিরাপত্তা পণ্য, হিট পাম্প, কুলিং সিস্টেম এবং উচ্চ প্রযুক্তির উৎপাদনে ব্যবহৃত প্রয়োজনীয় উপাদানগুলো প্রভাবিত হবে।

কোম্পানিগুলো জোর দিয়ে বলেছে, কভিড-১৯ মহামারীর সময়ের মতো সরবরাহ শৃঙ্খলের ব্যাঘাত হওয়ার ঝুঁকি রয়েছে, যা কোম্পানিগুলোর প্রতিযোগিতায় নেতিবাচক প্রভাব রাখতে পারে। চিঠিতে নকিয়ার সিইও রবার্ট বোশ জিএমবিএইচ ও স্লোভাকিয়ার সফটওয়্যার কোম্পানি ইএসইটিসহ আরো অনেকেই স্বাক্ষর করেছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com