রবিবার, ২৩ Jun ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

জেনেভায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা আজ

সুইজারল্যান্ডের জেনেভায় চতুর্থবারের মতো আজ সোমবার বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচিত হবে। আজ জাতিসংঘের মানবাধিকার পরিষদের ইউনিভার্সাল পিরিউডিক রিভিউয়ের (ইউপিআর) আওতায় এই পর্যালোচনা অনুষ্ঠিত হবে। রোববার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ডক্টর মো. রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেন৷

জানা গেছে, ইউপিআর সভায় অংশ নিতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে জেনেভায় রয়েছে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। পররাষ্ট্র মন্ত্রণালয়, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়/বিভাগের সচিবসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই প্রতিনিধি দলে রয়েছেন।

আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে তারা গত চার বছরে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরবেন। পাশাপাশি এ সম্পর্কে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন। প্রসঙ্গত, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করতে প্রতি চার বছর পরপর ইউনিভার্সাল পিরিউডিক রিভিউ অনুষ্ঠিত হয়। এতে সদস্য রাষ্ট্রগুলোর গত চার বছরের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় বিভিন্ন সদস্য রাষ্ট্র পর্যালোচনাধীন রাষ্ট্রকে মানবাধিকার সংক্রান্ত নানা বিষয়ে প্রশ্ন ও সুপারিশ করে।

এর আগে, ২০০৯ সালে প্রথমবার, ২০১৩ সালে দ্বিতীয়বার এবং ২০১৮ সালে তৃতীয়বার ইউপিআর-এ অংশ নিয়েছিল বাংলাদেশ। মূলত তিনটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে এই পর্যালোচনা অনুষ্ঠিত হয়।

এর মধ্যে রয়েছে সরকারের দেওয়া জাতীয় প্রতিবেদন। জাতীয় মানবাধিকার কমিশন এবং জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন বা সংগঠনের জোটগুলোর দেওয়া প্রতিবেদন এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের কার্যালয়ের প্রতিবেদন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com