শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

‘‌দুই-রাষ্ট্র’ সমাধান নাকচ যুক্তরাজ্যে ইসরায়েলি রাষ্ট্রদূতের

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের দুই-রাষ্ট্র সমাধান নাকচ করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত টিজিপি হোতোভেলি। গতকাল বুধবার (১৩ ডিসেম্বর) যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন ওই রাষ্ট্রদূত। খবর আনাদোলু এজেন্সি।

গণমাধ্যমটির সাক্ষাৎকারে গাজায় বেসামরিকদের ওপর ইসরায়েলি বোমা হামলার কথা অস্বীকার করে ওই রাষ্ট্রদূত বলেন, আমি মনে করি ৭ অক্টোবরের ঘটনার পর বিশ্ববাসীর অনুধাবন করা উচিত অসলো চুক্তি ব্যর্থ হয়েছে এবং এখন আমাদের নতুন কিছুর প্রয়োজন। এসময় তিনি অক্টোবরে হামাসের হামলার বিষয়টি উল্লেখ করেন।

তিনি বলেন, ইসরায়েল এখন যে বিষয়টি জানে সারা বিশ্বের সেটি জানা উচিত। ফিলিস্তিন কখনও ইসরায়েলকে প্রতিবেশী রাষ্ট্র হিসেবে দেখতে চায় না, তারা জর্ডান নদী থেকে ভূমধ্যসাগর পর্যন্ত বিস্তিৃত একটি রাষ্ট্র চায়।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার এক বক্তব্যে বলেছিলেন, গাজায় নির্বিচারে বোমা হামলার ফলে ইসরায়েল তাদের বৈশ্বিক সমর্থন হারাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্টের এ বক্তব্যকে উদ্ধৃত করা হলে ইসরায়েলি রাষ্ট্রদূত বলেন, আমেরিকানরা ইরাকে আইসিসের বিরুদ্ধে যুদ্ধের নামে গাজার চেয়েও বেশি মানুষ মেরেছে। এছাড়া গাজায় জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোকেও সন্ত্রাসী স্কুল বলে আখ্যায়িত করেন তিনি।

স্কাই নিউজের ওই সাক্ষাৎকারে হোতোভেলি গাজায় মানবিক সংকটের কথা অস্বীকার করেন। গাজায় ইসরায়েলি বাহিনী বেসামরিকদের ওপর কোনো ধরনের বোমা হামলা চালাচ্ছে না বলে দাবি করেন তিনি।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮ হাজার ৬০৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ হাজারের বেশি মানুষ। অন্যদিকে ইসরায়েলের দাবি হামাস তাদের ১ হাজার ২০০ নাগরিককে হত্যা করেছে এবং ২ শতাধিক লোককে জিম্মি করেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com