রবিবার, ১৬ Jun ২০২৪, ১০:১৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র-ইসরাইল চাইছে নির্মূল করতে : অন্যদিকে হামাসের প্রতি বাড়ছে সমর্থন

যুক্তরাষ্ট্র-ইসরাইল চাইছে নির্মূল করতে। কিন্তু বিশ্বব্যাপী ও ফিলিস্তিনিদের মধ্যে হামাসের প্রতি দিন দিন সমর্থন বাড়ছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র-যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশে হামাসের সমর্থনে লাখ লাখ মানুষ মিছিল ও র‌্যালি করেছে।

জানা যায়, ফিলিস্তিনিদের মধ্যে একটি যুদ্ধকালীন মতামত জরিপে পশ্চিম তীরে স্বাধীনতাকামী সংগঠন হামাসের সমর্থন বৃদ্ধি পেয়েছে।

বুধবার ওই জরিপের ফলাফল প্রকাশ করা হয়।

একই সাথে, যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায়ও হামাসের সমর্থন বেড়েছে বলে মনে করা হচ্ছে এবং ৯০ শতাংশ বলছে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পদত্যাগ করা উচিত।

জরিপে দেখা গেছে, ৭২ শতাংশ বিশ্বাস করে যে হামাসের ৭ অক্টোবরের আক্রমণ ‘সঠিক’ ছিল। যার ৮২ শতাংশ পশ্চিম তীরে এবং ৫৭ শতাংশ গাজায় এটিকে সমর্থন করে।

ফিলিস্তিনি পোলস্টারের অনুসন্ধানগুলো গাজার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধোত্তর দৃষ্টিভঙ্গির জন্য আরো অসুবিধার ইঙ্গিত দেয়। একইস সাথে হামাস নির্মূল করার ইসরাইলের লক্ষ্য সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে।

পশ্চিম তীর-ভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষকে বর্তমানে আব্বাসের নেতৃত্বে গাজার নিয়ন্ত্রণ গ্রহণের জন্য এবং উভয় অঞ্চলকে রাষ্ট্রীয়তার অগ্রদূত হিসেবে পরিচালনা করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, পিএকে অবশ্যই পুনরুজ্জীবিত করতে হবে।

তবে এর অর্থ নেতৃত্বের পরিবর্তন হবে কি-না তা এখনই বলা যাচ্ছে না।

পিএ পশ্চিম তীর পরিচালনা করে এবং ২০০৭ সালে হামাসের একটি সহিংস অভ্যুত্থান পর্যন্ত গাজা শাসন করে। হামাস সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর ২০০৬ সাল থেকে ফিলিস্তিনিরা নির্বাচন করেনি। সূত্র : টাইমস অব ইসরাইল

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com