শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

সুস্থ প্রতিযোগিতা হলে পণ্যমূল্য স্থিতিশীল থাকবে

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজারে সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যের মূল্য স্থিতিশীল থাকবে। এজন্য বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে সমস্যার গভীরে গিয়ে দেশের সাধারণ মানুষের কল্যাণে কাজ করতে হবে।

বৃহস্পতিবার টিসিবি মিলনায়তনে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের উদ্যোগে ‘ব্যবসায়ী এবং ক্রেতার স্বার্থ সংরক্ষণে বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

বাণিজ‌্যমন্ত্রী বলেন, বাণিজ্য ক্ষেত্রে স্বাভাবিক প্রতিযোগিতা নিশ্চিত করা গেলে দেশের মানুষ উপকৃত হবেন। মানুষের জন্য সেবা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। ভোক্তা যাতে প্রতারিত না হন, সেজন্য সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, বাজারে নিরপেক্ষ প্রতিযোগিতা নিশ্চিত করা গেলে মানুষ সঠিক মূল্যে পণ্য ক্রয় করার সুযোগ পাবেন। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে এ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। প্রতিযোগিতা কমিশনকে এমনভাবে কাজ করতে হবে, যাতে অশুভ তৎপরতা চালিয়ে কেউ ভোক্তার ক্ষতি করতে না পারে।

টিপু মুনশি বলেন, বর্তমানে পেঁয়াজ নিয়ে অনেক কথা হচ্ছে। দেশের চাহিদার প্রায় চার ভাগের এক ভাগ পেঁয়াজ প্রতিবছর বিদেশ থেকে আমদানি করতে হয়। সংকট মোকাবিলায় উচ্চ মূল্যে পেঁয়াজ আমদানি করে ভর্তুকি দিয়ে কম মূল্যে দেশের মানুষের কাছে বিক্রয় করতে হচ্ছে। চাহিদা মোতাবেক দেশে পেঁয়াজ উৎপাদন হলে সমস্যা হতো না। দেশের মানুষের চাহিদা মেটাতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে স্থানীয় পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। এখন বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়েছে। ফলে এখন পেঁয়াজের মূল্য কমছে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফরাস উদ্দিন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের কার্যক্রম তুলে ধরেন কমিশনের সদস্য মো. আব্দুর রউফ।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com