শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:০৬ অপরাহ্ন

রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৭ মার্চ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ৭ মার্চ থেকে শুরু হবে। চলবে ১৮ মার্চ পর্যন্ত। এবার বহুনির্বাচনি প্রশ্ন পদ্ধতিতে ৮০টি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে আজ মঙ্গলবার দুপুরে ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।

এবার ‘এ’ ইউনিট (মানবিক), ‘বি’ ইউনিট (ব্যবসায় শিক্ষা), ‘সি’ ইউনিট (বিজ্ঞান)—এই তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট এক লাখ ৩৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। ভর্তি পরীক্ষার ফি গতবারের চেয়ে কমিয়ে এক হাজার ১০০ টাকা করা হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আবেদনের জন্য মানবিক থেকে পাস করা ভর্তিচ্ছুকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যূনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যূনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট থাকতে হবে।

একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। পরে প্রাথমিক আবেদন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীরা আগামী ২৩ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করবেন। তবে ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com