মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০১:২৪ পূর্বাহ্ন

যে কারণে এ আর রহমানকে ফিরিয়ে দিয়েছিলেন অলকা

গান গাওয়ার পাশাপাশি গান লেখেন এবং সুরও দেন এ আর রহমান। এ আর রহমানের লেখা একটি সুপারহিট গান গাওয়ার জন্য প্রস্তাব পেয়েছিলন অলকা। কিন্তু জানেন কি অলকা সেই প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন?

ওই গানটিই পরে সুপারহিট হয়েছিল। আর আজও সেই দিনের কথা ভেবে আফসোস করেন অলকা। কলকাতার এক গুজরাতি পরিবারে ১৯৬৬ সালে জন্ম অলকার। মা শুভা একজন শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী ছিলেন। ছোট থেকে মায়ের গান শুনেই বড় হয়েছেন তিনি। মা-ই তাঁর গানের অনুপ্রেরণা।

মাত্র ৬ বছর বয়সে আকাশবাণী কলকাতায় গান শুরু করেছিলেন তিনি। তার কেরিয়ার আজ যে উচ্চতায় পৌঁছেছে, তার পুরো কৃতিত্বই মা-কে দেন তিনি। মায়ের হাত ধরে মুম্বাই পৌঁছেছিলেন। ১৯৮০ সালে প্রথম প্লেব্যাক করেন ‘পায়েল কি ঝঙ্কার’ ছবিতে। এর পর আর পিছনে ফিরতে হয়নি তাকে।

গুছিয়ে এবং সুপরিকল্পিত ভাবে অলকা এগিয়ে নিয়ে গিয়েছেন নিজের গানের জগতকে। সেটা ১৯৯২। তখনও এ আর রহমান তেমন নাম করে উঠতে পারেননি। মূলত বিভিন্ন বিজ্ঞাপনের জন্য সুর বাঁধতেন তিনি।

তখনই মনি রত্নম তামিল ছবি ‘রোজা’ বানাচ্ছিলেন। এই ছবিতেই সুরকার হিসাবে অভিষেক হয়েছিল এ আর রহমানের।

অলকার কাছে এ ছবির গান গাওয়ার প্রস্তাব আসে। অলকা তখন মুম্বাইয়ে। এ আর রহমানের নামই শোনেননি কখনও। এ রকম একজন আনকোড়া সুরকারের হয়ে গান গাওয়ার বিন্দুমাত্র ইচ্ছা ছিল না তার।

কুমার শানুও একই প্রস্তাব পেয়েছিলেন। তিনিও দ্বিধায় ছিলেন প্রস্তাব নিয়ে। এমন অবস্থায় অলকা ফোন করে কুমার শানুর সঙ্গে আলোচনা করেন। দু’জনেই মনি রত্নমের প্রস্তাব ফিরিয়ে দেন। ‘রোজা’ ছবির গান আজও দর্শকদের মনে গেঁথে রয়েছে। এমন একজন সুরকারকে আনকোড়া ভেবে প্রস্তাব ফিরিয়ে দেওয়ার আফসোসও আজও ভুলতে পারেননি অলকা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com