বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০১:২৮ অপরাহ্ন

আমি অভিনয় পারি না

জনপ্রিয় কণ্ঠশিল্পী বাঁধন সরকার পূজা ব্যস্ত স্টেজ শো, অডিও গান ও প্লেব্যাক নিয়ে। নানা বিষয়ে তিনি কথা বললেন দেশ রূপান্তরের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন সুদীপ্ত সাইদ খান

এখন সময়…

ভালো আছি। এই সময়টা ব্যস্তই কাটছে। অনেক দিন বসে থাকার পর আবারও কাজ শুরু করে দিয়েছি। আবারও স্টেজ শো শুরু হয়েছে দীর্ঘদিন পর। আর বাসায় বসে থাকতে কারোই ভালো লাগে না। একজন শিল্পী খুশি হয় মাইক্রোফোন পেলে। এই মুহূর্তে করপোরেট শোগুলোই বেশি করা হচ্ছে। ওপেন কনসার্ট খুব একটা হচ্ছে না। আমি খুবই খুশি যে, ধীরে ধীরে স্টেজ শোগুলো শুরু হয়েছে।

উৎসব…

পূজাকে সামনে রেখে গান রিলিজ দিলাম। পূজার সময়টা বেশ ভালোভাবেই কাটছে। তবে ছোটবেলার পূজা খুব ভালো ছিল। আমার বাবা সরকারি জব করতেন, তাই বিভিন্ন জেলায় পূজা দেখার সৌভাগ্য হয়েছে আমার। এলাকাভিত্তিক পূজাগুলো দেখার সুযোগ পেয়েছি। একটা খারাপ লাগার বিষয়ও আছে। তখন স্কুল পরিবর্তনের কারণে বন্ধুদের হারিয়ে ফেলতাম। সেটা খারাপ লাগত। তখন তো ফেইসবুক বা যোগাযোগের মাধ্যমগুলো এত সহজলভ্য ছিল না। তবে ইদানীং ফেইসবুকের কল্যাণে অনেকের সঙ্গেই আবার যোগাযোগ হচ্ছে।

পূজার গান…

আগে পূজার গানে কণ্ঠ দিলেও দুর্গাপূজার গান করা হয়নি। এবারই প্রথম দুর্গাপূজার গান করলাম। এর আগে হয়নি নানা কারণেই। আমার মনে হয়েছে, পূজার গানগুলো বা উৎসবের গানগুলো নিয়ে কোম্পানিগুলোর অনীহা রয়েছে। সে কারণে অ্যারেঞ্জমেন্ট পাইনি। কারণ আমি চেয়েছি সুন্দরভাবে করতে। এর আগে যতবার উদ্যোগ নিয়েছি তখন ব্যাটেবলে মেলেনি। অবশেষে এবার করতে পারলাম। গানটা নিজের চ্যানেলে ছেড়েছি। পূজার গানটাতে এত রেসপন্স পাবতা ভাবিনি।

বেসামাল…

বেলাল ভাইয়ের সঙ্গে বেসামাল নামে একটা গান রিলিজ হয়েছে। এই গানটার পরিকল্পনা ছিল আগেই। অনন্য মামুনের পরিচালনায় পূজার গান করার সময় অন্য একটা প্রজেক্ট করার কথা ছিল। কিন্তু বেলাল ভাই একদিন অনন্য মামুনকে বেসামাল গানটা শোনানোর পর তিনি সিদ্ধান্ত নেন সেটিই আগে শ্যুট করবেন। বেসামাল গানে আমার আর বেলাল ভাইয়ের পুরো লুকটাই চেঞ্জ করে দিয়েছেন। পুরো গানটাই রিদমিক। প্রকাশ হওয়ার পর থেকে এ যাবৎ বেশ ভালো সাড়াও পাচ্ছি।

গানে অভিনয়…

আমি আমার গানে মূলত সিঙ্গার হিসেবেই পারফর্ম করি। অভিনয় ওই অর্থে করা হয় না।  ‘তুমি শুধু আমার’ নামে একটি গানে প্রথম অভিনয় করি। ইমরানের একটা পরিকল্পনা ছিল যে, জুটি বদল করে আমরা অভিনয় করব। সেভাবেই তৌসিফের সঙ্গে অভিনয় করা হয়। পরে নগদ প্রেমে করার সময় সৈকত নাসির ভাই বললেন, তোমার গান যেহেতু তুমি নিজেই পারফর্ম কর। ওইটা সেভাবেই করা।

প্লেব্যাক…

সম্প্রতি বেশকিছু সিনেমার প্লেব্যাক করেছি। প্লেব্যাকের ব্যস্ততা ভালোই চলছে। এ বছর যেহেতু স্টেজ শো কম ছিল, তাই পুরোপুরি সময় দিয়েছি প্লেব্যাক আর টিভি প্রোগ্রামে। প্রত্যেক শিল্পীরই একটা ড্রিম থাকে যে, বিগ স্কিনে নায়িকার ঠোঁটে একটা গান যাক। অডিওর গানের সময় স্বাধীনতা বেশি পাই। কিন্তু প্লেব্যাকে পরিচালক থাকেন, অনেক সময় নায়ক-নায়িকাও থাকেন। তখন একটা ভয় কাজ করে, এত মানুষের সামনে গানটা করছি। আবার গানটা রোমান্টিক সিনে যাচ্ছে না কোন সিচুয়েশনে যাচ্ছেসেটা মাথায় রাখতে হয়। মাঝে মাঝে ছোট্ট সংলাপ বা হাসিও দিতে হয়। গাওয়ার সময় নায়িকা নায়িকা মনে না হলেও নায়িকার সিচুয়েশনটা ফিল করতে হয়। সে সময় নায়িকা কাঁদবে নাকি হাসবে সেটাও ইমাজিনেশন করতে হয়।

নায়িকা…

নায়িকাদের জন্য গান গাওয়ার সময় কখনোই মনে হয়নি যে নায়িকা হব। আমি গানের মানুষ গান নিয়েই থাকতে চাই। কারণ আমি অভিনয় পারি না। যদিও তাহসান ভাইসহ অনেকেই অভিনয়ও করছেন। তবে আমার মনে হয় আমি অভিনয় করতে পারব না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com