সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:০৭ পূর্বাহ্ন

শিরোনামঃ
খালেদা জিয়া মুক্ত আছেন বলেই মুক্তভাবে চিকিৎসা নিতে পারছেন : আইনমন্ত্রী নতুন প্রজন্মের জন্য “চিরঞ্জীব মুজিব” এর মতো আরো চলচ্চিত্র নির্মাণের আহ্বান রাষ্ট্রপতির উন্নয়নশীল দেশে উত্তোরণের বিষয়ে জাতিসংঘে প্রস্তাব গ্রহণ মহান অর্জন : প্রধানমন্ত্রী ব্লু-ইকোনমির সুযোগ কাজে লাগাতে বিনিয়োগ করার জন্য পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে : জাপানের ভাইস-মিনিস্টার বিআরটিসির সব বাসেই শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া সুবিধা পাবে ‘ওমিক্রন’ প্রতিরোধে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪ সুপারিশ ওমিক্রনে দক্ষিণ আফ্রিকায় মৃত্যুহার দ্বিগুণ হয়ে যাচ্ছে আর কোনো বিপদ ছাড়াই দিন শেষ করল বাংলাদেশ ‘ওমিক্রন’ নিয়ে দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা

ইউরোপে করোনায় আরো ৭ লাখ মৃত্যুর আশঙ্কা

ইউরোপে শীতের আগেই নতুন করে দ্রুতগতিতে বাড়ছে করোনার বিস্তার। ক্রমেই নিচ্ছে ভয়াবহ রূপ। এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৭ শতাংশ, আর ৩ শতাংশ বেড়েছে প্রাণহানি। এমন পরিস্থিতিতে নতুন অশনি সংকেত দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আগামী বছরের মার্চ মাস পর্যন্ত করোনায় আরো ৭ লাখ মৃত্যুর সাক্ষী হতে যাচ্ছে ইউরোপ।

এ পর্যন্ত করোনায় ১৩ লাখ ৮৮ হাজার মৃত্যুর সাক্ষী হয়েছে ইউরোপ। এখনই কার্যকর পদক্ষেপ না নিলে আগামী বছরের মার্চ নাগাদ এ মহাদেশে আরো ৭ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে, বিশ্বে করোনায় একদিনে ৮ হাজারের বেশি মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ৫ লাখ ৫৫ হাজারের বেশি রোগী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অঞ্চলটিতে দৈনিক মৃতের সংখ্যা ৪ হাজার ২০০ তে দাঁড়িয়েছে, যা গত সেপ্টেম্বর মাসে দৈনিক মৃত্যুর চেয়ে প্রায় দ্বিগুণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের বিশেষ প্রতিনিধি ডেভিড নাবাররো বলেন, ইউরোপের চিত্রই বলে দেয়, এই মহামারি থেকে খুব সহজে মুক্তি নেই। আরো কয়েক বছর অতিসংক্রামক এই ভাইরাসের সঙ্গে আমাদের লড়াই করতে হবে। শুধু সরকারি নির্দেশনাই যথেষ্ট নয়, সাধারণ জনগণকেও ভাইরাস মোকাবিলায় সচেষ্ট হতে হবে।

এমন পরিস্থিতিকে অত্যন্ত ভয়াবহ উল্লেখ করে ডব্লিউএইচও বলছে, ইউরোপের ৫৩টি দেশের মধ্যে ২৫টি দেশেই করোনা পরিস্থিতি অতিমাত্রার উদ্বেগজনক। এই ধারাবাহিকতা চলতে থাকলে আগামী বছরের মার্চের শুরুতে মোট মৃতের সংখ্যা ২২ লাখ ছাড়িয়ে যেতে পারে।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১ হাজার ২৪৩ জনের মৃত্যু হয়েছে রাশিয়ায়।

একদিনে ৩৪৩ নতুন মৃত্যু নিয়ে জার্মানিতে করোনায় প্রাণহানি ছাড়িয়েছে ১ লাখ। দেশটিতে এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ২২ শতাংশ।

নেদারল্যান্ডসে এ হার ৫২ শতাংশ। পোল্যান্ডে ৭৫, ফ্রান্সে ৫৪, বেলজিয়ামে এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ৩১ শতাংশ।

দৈনিক প্রাণহানির দিক থেকে রাশিয়ার পরই যুক্তরাষ্ট্র। দেশটিতে একদিনে ৭৫ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় সীমান্তে কড়াকড়ি তুলে নিতে শুরু করেছে নিউজিল্যান্ড।

এদিকে, দক্ষিণ কোরিয়ায় আবারো বাড়তে শুরু করেছে সংক্রমণ। বুধবার দেশটিতে ৪ হাজার নতুর রোগী শনাক্ত হয়েছে, যা দেশটিতে সংক্রমণ শুরুর পর একদিনে সর্বোচ্চ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com