বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন

আমরা ২০০৬-এর সংস্কৃতি নীতি নিয়ে পড়ে আছি

আজ শিল্পকলা পদকে ভূষিত হচ্ছেন দেশের প্রখ্যাত নৃত্যশিল্পী ও নৃত্য সংগঠক লুবনা মরিয়ম। এখন তিনি কানাডায়। সেখান থেকে তার সঙ্গে কথা বলেছেন রণ

শিল্পকলা পদক…

দেরিতে হলেও আমাকে সরকারের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ এই পদকের জন্য মনোনয়ন করায় আমি কৃতজ্ঞ। রাষ্ট্রের কাছ থেকে এই স্বীকৃতি যে কোনো শিল্পীর জন্য খুব জরুরি। কারণ আমরা দেশের জন্যই তো কাজ করি। দেশকে ভালো না বাসলে দেশের জন্য কাজ করা যায় না। দেশ ছাড়তে পারি না, শুধু দেশপ্রেমের জন্যই। এই পদকের জন্য আমি খুবই খুশি। তবে নিজ হাতে এমন সম্মানজনক পুরস্কারটি গ্রহণ করতে পারলে আমি আরও খুশি হতাম। সেই সৌভাগ্য আমার হচ্ছে না। কারণ এখন আমি কানাডায়। নাতির কাছে বেড়াতে এসেছি। আজই পুরস্কার প্রদান অনুষ্ঠান হবে তা আগে জানলে হয়তো কানাডা আসতাম না। আমার পুরস্কার আমার ছেলে গ্রহণ করবে।

বিশ্ব সংস্কৃতিনীতি…

মেক্সিকোতে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে চারদিনব্যাপী ‘মন্ডিয়া কল্ট’ অনুষ্ঠিত হবে। মন্ডিয়া কল্ট একটি স্প্যানিশ শব্দ। এই আয়োজনকে বর্ণনা করতে গেলে বলতে হয়, এটি বিশ^সংস্কৃতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আয়োজন। ৪০ বছর আগে ১৯৮২ সালে মেক্সিকোতে এই আয়োজন হয়েছিল। একই দেশে আবার এই আয়োজন হচ্ছে। এখানে মূলত বিশ্ব সংস্কৃতিনীতি নিয়ে বিচার-বিশ্লেষণ হয়। এই ৪০ বছরে বিশ্বসংস্কৃতি তার নীতি অনুযায়ী কতটুকু এগিয়েছে, কোথায় কোথায় বাঁধা রয়েছে এসব আলোচনা করা হবে। শুধু তাই নয়, টেকসই উন্নয়নের সীমা ২০৩০-এর মধ্যে কীভাবে সংস্কৃতিনীতি বলবৎ করা যায় এবং এর পরে সংস্কৃতি কোনদিকে ধাবিত হবে তা নিয়েও আলোকপাত হবে। ১৬০টি দেশের প্রতিনিধি এতে অংশ নেবেন। বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রীসহ তিনজন সরকারি প্রতিনিধি অংশ নেবেন। সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে একমাত্র আমাকেই আমন্ত্রণ জানানো হয়েছে। কারণ আমার সংগঠন সাধনাই একমাত্র সাংস্কৃতিক এনজিও, যা ইউনেস্কো আইসিএইচ থেকে স্বীকৃত।

বাংলাদেশে সংস্কৃতিনীতি…

বিশ্বসংস্কৃতি যেখানে এত অ্যাডভান্স, সেখানে আমরা ২০০৬ সালের সংস্কৃতিনীতি নিয়ে পড়ে আছি। কিন্তু আমি আশাবাদী। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রী এ ব্যাপারে তৎপর। ‘মন্ডিয়া কল্ট’ থেকে মন্ত্রী যে ধারণা পাবেন, আশা করি তিনি দেশের সংস্কৃতিচর্চায় তা কাজে লাগাবেন।

আইসিএইচ পিডিয়া…

আমি বাংলাদেশের সংস্কৃতিচর্চা নিয়ে দীর্ঘদিন ধরে অনেক বড় একটি কাজ করছি। দেশের আনাচে-কানাচে যত ধরনের সাংস্কৃতিক কর্মকান্ড হয়, সব একটি ওয়েব সাইটে সংযুক্ত করছি। যার নাম ‘আইসিএইচ পিডিয়া’। এটি অনেকটা উইকিপিডিয়ার মতো। যে কেউ তার অঞ্চলের কিংবা জানাশোনা সাংস্কৃতিক কর্মকান্ড নিয়ে এই পিডিয়ায় তথ্য সংযুক্ত করতে পারবেন। কাজটির মান ও গুরুত্ব বিবেচনা করে সংস্কৃতি মন্ত্রণালয় আমাদের সঙ্গে এ নিয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। এটি ফলপ্রসূ হলে দেশের জন্য দারুণ একটি কাজ হবে বলে আমার বিশ্বাস।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com