রবিবার, ১৬ Jun ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

মেটার নতুন অ্যাপ দেখতে টুইটারের মতো

সম্প্রতি মেটার নতুন একটি অ্যাপের দেখা পাওয়া গেছে। একটি ফাঁস হওয়া মার্কেটিং স্লাইডে অ্যাপটির বিস্তারিত দেখতে পাওয়া যায়। মেটা এটিকে ইনস্টাগ্রামের টেক্সট বেজ অ্যাপ বলছে। তবে টেক্সট বেজড হওয়ায় নতুন এই অ্যাপটি দেখতে একদম টুইটারের মতো।

দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, অ্যাপটির আলাদা কোনো নাম দেওয়া হয়নি। তবে এর কোডনেম-পিনাইনটু। নতুন অ্যাপটি ব্যবহার করতে হলে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দিয়েই লগইন করতে হবে। ফলে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না ব্যবহারকারীদের।

অ্যাপের ভেতর সর্বোচ্চ ৫০০ ক্যারেক্টারের পোস্ট লেখা যাবে। ছবি বা গানও যুক্ত করা যাবে পোস্টে। ফাঁস হওয়া স্লাইডটিতে মাত্র দুটি স্ক্রিনশট দেখা গেছে। ধারণা করা হচ্ছে, টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে প্ল্যাটফর্মটি আনছে মেটা।

এদিকে, নিজেদের প্রথম এআই চিপ তৈরিতে কাজ করছে টেক জায়ান্ট মেটা। মেটার এই নতুন চিপের নাম ‘মেটা ট্রেনিং অ্যান্ড ইনফারেন্স অ্যাকসেলেটর’ বা এমটিআই চিপ। এক ব্লগ পোস্টে এই চিপ তৈরির ঘোষণা দিয়েছে মেটা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজমোচায়নার প্রতিবেদন অনুযায়ী, প্রচলিত এআই চিপগুলো থেকে আরও দক্ষ ও শক্তিশালী হবে মেটার নতুন চিপ। নতুন এই চিপ মেটার মেটাভার্সের পাশাপাশি নতুন এআইভিত্তিক পরিষেবাগুলো বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। মেটা একমাত্র প্রতিষ্ঠান নয়, যেটি নিজস্ব এআই চিপ তৈরি করছে। গুগল, মাইক্রোসফট ও আমাজনও এই ক্ষেত্রে প্রচুর বিনিয়োগ করছে।

এমটিআই চিপের পাশাপাশি ভিডিও ট্রান্সকোডিংয়ে জন্য ‘এমভিএসপি’ বা ‘মেটা স্ক্যালেবল ভিডিও প্রসেসর’ নামের একটি ইন্টিগ্রেটেড সার্কিট চিপ নিয়েও কাজ করছে মেটা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com