শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

শর্তহীনভাবে সংলাপে বসার আহ্বান পিটার হাসের

মঙ্গলবার (৩১ অক্টোবর) প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে সিইসি হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

শর্তহীন সংলাপের আহবান জানিয়ে পিটার হাস বলেন, নির্বাচনে রাজনৈতিক সহিংসতা কোনোভাবেই কাম্য নয়। আমি আশার করি সব পক্ষ শর্তহীনভাবে সংলাপে বসে সামনে দিকে এগুবে এবং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ খুঁজে নেবে।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘সহিংসতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগে বাধা, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখাসহ গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন যেকোনো উদ্যোগ অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করে।’

এর আগে সকাল সাড়ে ১০টায় সিইসির সঙ্গে বৈঠক করতে নির্বাচন ভবনে যান মার্কিন রাষ্ট্রদূত। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান ও নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

এর আগে চলতি বছরের ১ আগস্ট প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেছিলেন মার্কিন রাষ্ট্রদূত। সেদিন পিটার হাস সাংবাদিকদের বলেছিলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে। সিইসির সঙ্গে বৈঠকে আরপিওর সর্বশেষ সংশোধন, নতুন দল নিবন্ধনসহ নানান বিষয়ে আলোচনা হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে তারা নভেম্বরের প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে চায়। জানুয়ারির প্রথম দিকে ভোট করার পরিকল্পনা আছে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটির।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com