বুধবার, ২২ মে ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

কর্মসূচি ঘিরে প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব-নিকাশ বিএনপিতে

নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন আদায়ের মিশন নিয়ে মাঠে আছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। দাবি আদায়ে চূড়ান্ত ধাপের চলমান আন্দোলনে এ পর্যন্ত ১০ দফায় ২১ দিন অবরোধ এবং তিন দফায় ৪ দিন হরতাল করেছে দলটি। কিন্তু নির্বাচনী ট্রেন থামানো তো দূরের কথা গতিও মন্থর করা সম্ভব হয়নি। ফলে ধারাবাহিক এ কর্মসূচির প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব-নিকাশ শুরু হয়েছে বিএনপিতে। প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির মিল এখনো দৃশ্যমান না হওয়ায় নেতাকমীদের মধ্যে এক ধরনের হতাশা কাজ করছে। এর মধ্যেই আজ থেকে ফের শুরু হচ্ছে ৩৬ ঘণ্টার টানা অবরোধ।

খোঁজ নিয়ে জানা গেছে, বিরোধী নেতাকর্মীদের ওপর সরকারের অত্যাচার-নির্যাতন ও দমন-পীড়নের অভিযোগের প্রেক্ষিতে বিএনপি ও এর মিত্রদের ধারণা ছিল আন্তর্জাতিক মানবাধিকার দিবস ঘিরে পুলিশ ও প্রশাসনের অনেক কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আসতে পারে। কিন্তু এই দিবস ঘিরে কোনো নিষেধাজ্ঞা না আসায় কর্মীরা বেশ হতাশ। কর্মীদের মনোবল চাঙ্গা রাখতে নেতারা তাদের বলছেন, গত দুইবার যেনতেন নির্বাচন করে সরকার মেয়াদ পূর্ণ করতে পারলেও এবার আর পারবে না। আন্তর্জাতিক চাপ এখন যতটা এসেছে নির্বাচনের পরে আরও বাড়বে।

বিএনপি নেতাদের দাবি, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে আগে থেকেই ওয়াকিবহাল গণতান্ত্রিক বিশ্ব বিশেষ করে পশ্চিমারাও। তাছাড়া রাজনৈতিক অঙ্গনেও বেশ কিছুদিন ধরে নিষেধাজ্ঞার নানান গুঞ্জন ছিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com