বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
‘কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে’ রপ্তানি পণ্যে নতুনত্ব আনার তাগিদ প্রধানমন্ত্রীর ঢাবিতে ৩ ঘণ্টারও বেশি সময় ধরে চলছে ধাওয়া-পাল্টা ধাওয়া ইতিহাস জানে না, তাই এ স্লোগান দিতে তাদের লজ্জা হয় না: প্রধানমন্ত্রী ভারতে উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জোটের জয়জয়কার সীমান্ত থেকে দেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণাসহ ৪ পরামর্শ হাইকোর্টের রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে মিয়ানমার ইতিবাচক সময় পেলে ফুটবল খেলা দেখি : প্রধানমন্ত্রী কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ রোববার গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা

যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে ৭ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস

এটিএন্ডটি-এর বর্তমান ও সাবেক ৭ কোটি ৩০ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেছে অনলাইনে। যুক্তরাষ্ট্রের এই টেলিকম জায়ান্ট বলেছে, যেসব তথ্য ফাঁস হয়েছে তার মধ্যে আছে ঠিকানা, সামাজিক নিরাপত্তা নম্বর, পাসকোড। এসব প্রকাশ হয়ে গেছে ডার্ক ওয়েবের দুনিয়ায়। কিভাবে এই ডাটা ফাঁস হয়েছে তা শনাক্ত করতে পারেনি এটিএন্ডটি। তথ্য অনুসন্ধানের জন্য তারা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের ডেকেছে। কোম্পানি বলেছে, এরই মধ্যে তারা কাস্টমারদের পাসকোড পরিবর্তন করেছে। তবু গ্রাহকদের একাউন্টে একটিভিটি এবং ক্রেডিট রিপোর্টের দিকে নজর রাখার অনুরোধ করেছে। যেসব ডাটা ফাঁস হয়েছে তার বেশির ভাগই ২০১৯ বা তার আগের। এর সঙ্গে যুক্ত ৭৬ লাখ গ্রাহক। আরও আছে ৬ কোটি ৫৪ লাখ একাউন্ট হোল্ডার।

তথ্যের মধ্যে আরও আছে পূর্ণ নাম, ই-মেইল ঠিকানা, জন্মতারিখ। কোম্পানি বলেছে, এসব ডাটা তাদের নিজস্ব সিস্টেম থেকে ছড়িয়ে পড়েছে নাকি তৃতীয় কোনো পক্ষের মাধ্যমে এটা হয়েছে- তা শনাক্ত করা যায়নি। উল্লেখ্য, এটিএন্ডটির ওয়্যারলেস ৫জি নেটওয়ার্ক যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় ২৯ কোটি মানুষকে সেবা দিয়ে থাকে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বৃহৎ মোবাইল ও ইন্টারনেট সেবাদানকারী কোম্পানিগুলোর মধ্যে এটি অন্যতম। গত ফেব্রুয়ারিতে বড় রকমের একটি আঘাত আসে। তাতে ক্ষতিগ্রস্ত হন লাখো ফোন ব্যবহারকারী। এ জন্য গ্রাহকদের কাছে ক্ষমা প্রার্থনা করে কোম্পানি। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে ৫ ডলার করে ক্রেডিট দেয়ার ঘোষণা দেয়। নতুন তথ্য ফাঁসের বিষয়ে নিউ ইয়র্কের প্রসিকিউটররা তদন্ত শুরু করেছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com