সোমবার, ১৫ Jul ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
ভারতে উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জোটের জয়জয়কার সীমান্ত থেকে দেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণাসহ ৪ পরামর্শ হাইকোর্টের রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে মিয়ানমার ইতিবাচক সময় পেলে ফুটবল খেলা দেখি : প্রধানমন্ত্রী কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ রোববার গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা কোমলমতি শিক্ষার্থীদের বিভ্রান্ত করবেন না: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলে আবারও ৫০০ পাউন্ডের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কোটা আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা সবসময় খোলা : প্রধান বিচারপতি

তাপপ্রবাহে আমের ফলনে বিরূপ প্রভাব

চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে যাবার শঙ্কা রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের আম চাষি আহসান হাবিব এবছর সাড়ে ১৪ বিঘা জমি দীর্ঘ মেয়াদে লীজ নিয়ে আম চাষ করছেন। পেয়েছেন সরকারি প্রণোদনাও। এরপরও চলতি বছর তার পরিচর্যা খরচ প্রায় ৭ লাখ টাকা। কিন্তু জলবায়ু পরিবর্তন জনিত কারণে তার বাগানের ৬০ ভাগ আম কমে এখন ৪০ ভাগে নেমেছে। এই আমও টেকাতে না পারলে ক্ষতি হবে অন্তত তিন লাখ টাকা।

এমন অবস্থা পুরো জেলার আম চাষিদের। প্রচণ্ড তাপদাহ থেকে বাঁচাতে প্রতিদিন সেচ দিচ্ছেন তারা। দিচ্ছেন ছত্রাক নাশক কীটনাশক।আর যাদের সেচ দেয়ার মত অর্থ নেই তাদের অবস্থা আরও করুণ।

চাষি আহসান হাবিব জানান, প্রতি বিঘায় একদিন পানি দিতে লেগে যায় তিন থেকে চার হাজার টাকা।

চাঁপাইনবাবগঞ্জের বাগানগুলোতে সাম্প্রতিক চৈত্রের বৃষ্টিতে ঝরে গেছে আমের মুকুল। ফলে গাছে পর্যাপ্ত গুটি আসেনি। এখন তাপপ্রবাহে গাছের গোড়া শুকিয়ে মাটিতে ফাঁটল দেখা দিয়েছে। এতে ঝরে যাচ্ছে আম।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com