সোমবার, ১৫ Jul ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

শিরোনামঃ
ভারতে উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জোটের জয়জয়কার সীমান্ত থেকে দেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণাসহ ৪ পরামর্শ হাইকোর্টের রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে মিয়ানমার ইতিবাচক সময় পেলে ফুটবল খেলা দেখি : প্রধানমন্ত্রী কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ রোববার গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা কোমলমতি শিক্ষার্থীদের বিভ্রান্ত করবেন না: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলে আবারও ৫০০ পাউন্ডের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কোটা আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা সবসময় খোলা : প্রধান বিচারপতি

বাস্তবসম্মত, গণমুখী বাজেট : কাদের

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ‘বাস্তবসম্মত’ ও ‘গণমুখী’ বলে প্রশংসা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করার পর সংসদ থেকে বের হয়ে সাংবাদিকদেরকে কাদের বলেন, সংকটের এই সময়ে গণমুখী বাজেট হয়েছে। দলের নির্বাচনি ইশতেহারে দেওয়া অঙ্গীকার ও অগ্রাধিকার খাত বিবেচনায় নিয়ে বাজেট দেওয়া হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণেও ফোকাসটা থাকবে, বাস্তবসম্মত হয়েছে এই বাজেট। খবর বিডিনিউজের।

নিত্যপণ্যের ঊর্ধ্বগতি, ডলার সংকট, রিজার্ভে পতনের এই সময়ে আওয়ামী লীগের নতুন সরকারের প্রথম এই বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। অর্থমন্ত্রী অনেক ক্ষেত্রেই কর ও ভ্যাট ছাড়ের সুবিধা প্রত্যাহার করেছেন, নতুন নতুন খাতে কর বসিয়েছেন, বাড়িয়েছেনও অনেক খাতে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল– আইএমএফ সরকারের আয় বাড়ানোর উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে আসছিল। এর মধ্যে অর্থমন্ত্রীর এসব প্রস্তাব তাদের পরামর্শেই আনা হয়েছে কি না– এমন প্রস্তাব ছিল ওবায়দুল কাদেরের কাছে। জবাবে তিনি বলেন, কারো প্রেসক্রিপশন মেনে বাজেট প্রণয়ন করা হয়নি। শেখ হাসিনা সরকার কারো প্রেসক্রিপশন মেনে চলে না। নির্বাচনি বছরে গতবার ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছিল সরকার, যা পরে নামিয়ে আনা হয়েছিল ৬ দশমিক ৫ শতাংশে। কিন্তু সেই লক্ষ্যেও পৌঁছানো যায়নি।

তবে নতুন অর্থবছরে অর্থমন্ত্রী ৬ দশমিক ৭৫ শতাংশ প্রবৃদ্ধির কথা বলেছেন। মূল্যস্ফীতি প্রায় ১০ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ছয় শতাংশে নামানোর কথা বলেছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com