বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন

ভারী মাত্রায় অভিযোজিত করোনার নতুন ধরন শনাক্ত!

আবারও করোনার নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। বারবার জীনগত রূপ বদলাতে সক্ষম নতুন এই ধরনটি। এর কারণে নতুন করে করোনা সংক্রমণের বিস্তার ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হওয়ার খবর জানান। ইতোমধ্যে কমপক্ষে ২২ জনের শরীরে এর উপস্থিতি শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি)। এমনকি দক্ষিণ আফ্রিকা থেকে বতসোয়ানা ও হংকংয়ে যাওয়া ভ্রমণকারীর শরীরেও করোনার এই নতুন ধরন পাওয়া গেছে।

নতুন এ ধরনটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার ধরনগুলোকে গ্রিক নাম যেমন ডেলটা, গামা, বেটা প্রভৃতি দিয়েছে। আজ শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে নতুন এই ধরনের গ্রিক নাম দেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

দক্ষিণ আফ্রিকার মহামারী প্রতিক্রিয়া এবং উদ্ভাবনের কেন্দ্রের পরিচালক অধ্যাপক তুলিও ডি অলিভেরা বলেন, নতুন এই ধরণ খুব ভারী মাত্রায় অভিযোজিত। এখন পর্যন্ত যেসব ধরন পাওয়া গেছে এটি তাদের থেকে ভিন্ন। আমাদের যা হতবাক করেছে। এর অভিযোজন ক্ষমতা অন্য যেকোনো ধরনের চেয়ে অনেক বেশি বলেও জানান তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com