শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন

বঙ্গভবন থেকে শাকিব-কোর্টনির ‘রাজকুমার’ যাত্রা

কথিত আছে, বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে কোনো নায়ক, নায়িকা কিংবা প্রযোজক-পরিচালক একটানা ১০ বছরের বেশি চাহিদার শীর্ষে অবস্থান করতে পারেন না। সময়ের সঙ্গে সঙ্গে চাহিদা ও কদর- দুটোই কমতে থাকে। এক সময় তার জায়গা দখল করেন অন্য কেউ। কিন্তু আন্তর্জাতিক সিনেমা বাজারের প্রচলিত এই কথাটিকে মিথ্যা প্রমাণ করে টানা দেড় দশকেরও বেশি সময় ধরে ঢালিউডে একক আধিপত্য বিস্তার করে আসছেন চিত্রতারকা শাকিব খান। তার জায়গা দখল করা তো দূরের কথা, কোনো নায়কই তার ধারে-কাছে আসতে পারছেন না। শুধু তাই নয়, খাদের কিনারায় পড়ে থাকা দেশীয় চলচ্চিত্র শিল্পকে টিকিয়ে রাখতে একমাত্র যোদ্ধার ভূমিকা পালন করছেন শীর্ষ এই তারকা। দেশের বর্তমান টিকে থাকা সিনেমা হলগুলোকেও জিইয়ে রাখতে একক ভূমিকা পালন করছেন শাকিব খান। বছরে যে কয়েকটি ছবিই মুক্তি পাক না কেন, এই নায়কের সিনেমা ছাড়া কোনো ছবিই ধুন্ধুমার ব্যবসা করতে পারছে না। এমনকি শাকিবের সঙ্গে কোনো নায়কের ছবি মুক্তি দিতে সাহস পান না ছবি ব্যবসায়ীরা। শুধু কী তাই, শাকিবের সঙ্গে অভিনয় করার জন্য মুখিয়ে থাকেন দেশের সব নায়িকারা। পাশাপাশি ছোটপর্দার চাহিদাসম্পন্ন অভিনেত্রীরাও শাকিবের বিপরীতে কাজ করতে চান বড় পর্দায়।

যদিও নায়িকার জন্য নয়, কেবলমাত্র শাকিব খানের কারণেই সব ছবি হিট কিংবা সুপারহিট হয়। শুধুমাত্র এই নায়কের বিপরীতে কাজ করে সফল নায়িকায় পরিণত হয়েছেন অপু বিশ্বাস ও শবনম বুবলী। একসঙ্গে অসংখ্য ছবিতে কাজ করে তাদের দু’জনের মধ্যেই প্রেম ও বিয়ের সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু এই দুই নায়িকার সঙ্গে বিচ্ছেদ হওয়ার পর মূলত দেশীয় নায়িকাদের সঙ্গে কাজ কমিয়ে দিয়েছেন শাকিব খান। বলা চলে, তার নায়িকা হওয়ার সুযোগই মিলছে না ঢাকাই সিনেমার নায়িকাদের। ঢালিউডের কিং খান বলে পরিচিতি পাওয়া শাকিব খান এখন কাজ করছেন বিদেশি নায়িকাদের সঙ্গে। দীর্ঘ ক্যারিয়ারে বেশ ক’জন ভিন দেশি নায়িকার বিপরীতে কাজ করেছেন শাকিব খান। সেগুলোর বেশিরভাগই সুপারহিট। বলা যায়, এ নায়কের জন্য বিদেশি নায়িকারা যেন আশীর্বাদ। যখনই তিনি বিদেশি সুন্দরীদের সঙ্গে জুটি বেঁধেছেন তখনই পেয়েছেন সাফল্য। সর্বশেষ কলকাতার পশ্চিমবঙ্গে ইধিকা পালের সঙ্গে তার ‘প্রিয়তমা’ সিনেমার নাম উল্লেখ করা যায়। প্রিয়তমার পর বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের সঙ্গে জুটি, সম্প্রতি শাকিব খান শেষ করলেন দরদ ছবির শুটিং। অনন্য মামুন পরিচালিত এ ছবিটির বেশিরভাগ শুটিং সম্পন্ন হয়েছে ভারতে। আগামী ভালোবাসা দিবস উপলক্ষে দুই দেশে মুক্তি পাবে ‘দরদ’ ছবিটি।

এবার মার্কিন মডেল-অভিনেত্রী কোর্টনি কফির সঙ্গে জুটি বেঁধে নতুন এক ছবিতে অভিনয় করতে যাচ্ছেন শাকিব খান। সিনেমাটির নাম ‘রাজকুমার’। গত বছরের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে মার্কিন এই অভিনেত্রীকে নিয়ে ছবিটির মহরত অনুষ্ঠিত হয়। সেখানে শাকিব খান ছাড়াও উপস্থিত ছিলেন ছবিটির পরিচালক হিমেল আশরাফ। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ ১২ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা শাকিব খান ও কোর্টনি কফি জুটির প্রথম সিনেমার শুটিং। ছবির শুটিং উপলক্ষে এরই মধ্যে আমেরিকা থেকে শনিবার ঢাকায় এসেছেন কোর্টনি। পরের দিন রোববার (১০ ডিসেম্বর) ছিল রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ৭৪তম জন্মদিন। বিশেষ এই দিনেই (সন্ধ্যা ৭টায়) বঙ্গভবনে ‘রাজকুমার’ ছবির শুভ সূচনা করেন রাষ্ট্রপতির একমাত্র সন্তান প্রযোজক আরশাদ আদনান। দেশের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি তথা রাষ্ট্রপতির বাসভবনে কোনো সিনেমার সূচনা হয়েছে; এমনটা অতীতে ঘটেনি। সেই বিরল ঘটনারই জন্ম দিলেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পুত্র।

শুরুতেই ফুলেল শুভেচ্ছায় সিক্ত হন রাষ্ট্রপতি। এর পরপরই রাষ্ট্রপতি ফার্স্ট লেডি প্রফেসর ডক্টর রেবেকা সুলতানাকে সঙ্গে নিয়ে তার পুত্র, পুত্রবধূ ও দুই নাতিকে সঙ্গে নিয়ে কেক কাটেন। পরবর্তীতে আরশাদ আদনান তার বাবাকে নিয়ে নিজের লেখা একটি কবিতা (ইংরেজি) আবৃত্তি করেন। অনুষ্ঠানে আমন্ত্রিত সঙ্গীতশিল্পী টুনটুন বাউল, চঞ্চল চৌধুরী, মেহের আফরোজ শাওন, কোনাল, নবনীতা চৌধুরী, রিয়াদসহ আরও বেশ কয়েকজন সঙ্গীত পরিবেশন করেন। গান পর্ব শেষে মঞ্চে উঠে আসেন আরশাদ আদনান, শাকিব খান, কলকাতা থেকে আসা প্রিয়তমার নায়িকা ইধিকা পাল, হলিউডের নায়িকা কোর্টনি কফি ও বাংলাদেশি নায়িকা প্রার্থনা ফারদিন দীঘি। মঞ্চে উঠেই আরশাদ আদনান বাবার জন্মদিনকে ঘিরে আয়োজিত অনুষ্ঠানেই প্রিয়তমা’র পর তার নতুন প্রযোজিত সিনেমা ‘রাজকুমার’র ঘোষণা দেন। আরশাদ আদনান বলেন, ‘আমার বাবা এ দেশের রাষ্ট্রপতি। আমি এখানে নিতান্তই ক্ষুদ্র একজন মানুষ। আমার পাশে আপনারা আছেন। আপনাদের সবাইকে নিয়েই আমার পরিবার। আপনাদের সবাইকে নিয়ে যেন দেশের সংস্কৃতির জন্য বিশেষত সিনেমার জন্য ভালো কাজ করতে পারি এবং আমি যেন আপনাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে দেশের জন্য ভালো কাজ করে যেতে পারি সেই সহযোগিতাই কামনা করছি। আমার আব্বার জন্মদিনে আপনারা সবাই উপস্থিত হয়ে সফল করেছেন, আপনাদের সবার প্রতি ভীষণ কৃতজ্ঞতা রইলো। আর আমরা রাজকুমার’র যাত্রা শুরু করছি। দোয়া করবেন রাজকুমারও যেন প্রিয়তমা’র মতো দর্শকের কাছে গ্রহণযোগ্যতা পায়, সাফল্য পায়।’

ভার্সেটাইল মিডিয়ার প্রযোজনায় হিমেল আশরাফের পরিচালনায় ‘রাজকুমার’ প্রসঙ্গে শাকিব খান বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতির জন্মদিনে শ্রদ্ধা, শুভেচ্ছা। আজ বলতেই হচ্ছে, প্রিয়তমা সিনেমাটি দেখে মহামান্য’র চোখে তার সন্তান আরশাদ আদনানকে নিয়ে যে গর্ব, যে আনন্দ দেখেছিলাম তা এখনো আমার চোখে স্পষ্ট। আমাদের সিনেমা ইণ্ডাষ্ট্রির অবস্থা খুব বেশি ভালো ছিল না। প্রিয়তমা সেই অবস্থার ইউটার্ন ঘটিয়েছে। শুধু দেশেই নয়, দেশের বাইরেও শোতে শোতে দর্শকের জোয়ার ছিল। সবাই তখন বলেছিলেন যে আমাদের মহামান্য’র ছেলে একটা চমৎকার সিনেমা প্রযোজনা করেছেন। ঠিক তেমনি একটি গর্বের সিনেমা হতে যাচ্ছে রাজকুমারও। এরই মধ্যে দেশ-বিদেশে রাজকুমারকে ঘিরে উচ্ছ্বাস সৃষ্টি হয়েছে। ধন্যবাদ আদনান ভাইকে, আমার বিশ^াস তার হাত ধরে আমাদের সিনেমা আরও এগিয়ে যাবে। আর হিমেলকে চলচ্চিত্রের চূড়ায় দেখতে চাই।’

শুধু জন্মদিন উদযাপনেই সীমাবদ্ধ থাকেনি ‘রাজকুমার’ টিম। বঙ্গভবনের করিডোরেই তারা ফটোশুট সেরেছেন। সেই ছবি শেয়ার করেছেন সোশ্যাল হ্যান্ডেলেও। নায়িকা কোর্টনি কফি শাকিবের সঙ্গে একটি ছবি পোস্ট করে বলেছেন, ‘অপেক্ষা প্রায় শেষ।’ পরিচালক জানান, শুরুতে ঢাকা এরপর পাবনা এবং সর্বশেষ আমেরিকাতেও ছবিটির শুটিং শুরু হবে। সবকিছু ঠিক থাকলে আগামী রোজার ঈদেই ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com