শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট হারালো দক্ষিণ আফ্রিকা, গুণতে হবে জরিমানাও

ক্রীড়া ডেস্ক, নগরকন্ঠ.কম : দুঃসময় যেন পিছুই ছাড়ছে না দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে বাজে-ভাবে টেস্ট সিরিজ হারের পর জরিমানাও গুণতে হচ্ছে তাদের। স্লো ওভার রেটের কারণে ৬০ শতাংশ জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের। সেই সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ছয়টি পয়েন্টও কেটে নেয়া হয়েছে। ওভার-রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কেটে নেয়ার নিয়ম চালুর পর এই জরিমানার শিকার হওয়া প্রথম দল দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজ হারের মধ্য দিয়ে শুরু করলেও শেষ তিন ম্যাচ জিতে নিয়েছে ইংল্যান্ড। শেষ টেস্টে জোহানেসবার্গেও সফরকারীরা জিতেছে ১৯১ রানের বড় ব্যবধানে। ৫ পেসার নিয়ে এই টেস্ট খেলেছে প্রোটিয়ারা। কোনো স্পিনার না থাকা এই ম্যাচে নির্ধারিত সময়ে তিন ওভারের ঘাটতি ছিল স্বাগতিকদের। আইসিসির আচরণবিধি অনুযায়ী, প্রতি ওভারের ঘাটতির জন্য ওই দলের ক্রিকেটারদের ২০ শতাংশ হারে ম্যাচ ফি জরিমানা করা হয়। ৩ ওভারের ঘাটতির জন্য তাই জরিমানা ৬০ শতাংশ।

এছাড়াও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর পর যোগ হওয়া নতুন ধারায়, প্রতি ওভারের ঘাটতির জন্য দলের পয়েন্ট থেকে ২ পয়েন্ট কেটে নেয়ার কথা বলা হয়। সেই হিসেবে দক্ষিণ আফ্রিকার ৬ পয়েন্ট কেটে নেয়া হয়েছে।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com